কক্সবাজার থেকে সাতক্ষীরা পর্যন্ত হচ্ছে সুপার ড্রাইভওয়ে

Screenshot_2020-08-05-কক্সবাজার-থেকে-সাতক্ষীরা-পর্যন্ত-হচ্ছে-সুপার-ড্রাইভওয়ে.png

কক্সবাজার থেকে সাতক্ষীরা পর্যন্ত সুপার ড্রাইভওয়ে নির্মাণ করা হবে। উপকূলীয় বাঁধ সুরক্ষা করতে এ নতুন মেগা পরিকল্পনা গ্রহণ করেছে সরকার।

জানা গেছে, দেশের প্রায় এক-তৃতীয়াংশ বেড়িবাঁধ মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত হওয়ায় উপকূলীয় ২৫ জেলার প্রায় পাঁচ কোটি মানুষ ঝুঁকিতে আছে। আর সেই ঝুঁকি মোকাবিলায় বাঁধ টেকসই করতে নকশায় পরিবর্তন আনা হচ্ছে।

আর বাঁধ নির্মাণের পর রক্ষণাবেক্ষণের জন্যও নেয়া হবে নতুন পরিকল্পনা। এ লক্ষ্যে চারটি প্রকল্প প্রণয়ন করা হয়েছে। চলতি অর্থবছরে এসব প্রকল্পের কাজ শুরু হয়ে দুই থেকে তিন বছরের মধ্যে শেষ হবে।

মেগা প্রকল্প সম্পর্কে পানিসম্পদ উপমন্ত্রী এ কে এম এনামুল হক শামীম বলেন, উপকূলীয় এলাকায় টেকসই বেড়িবাঁধ নির্মাণে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশে আট হাজার কোটি টাকার চারটি প্রকল্প প্রণয়ন করা হয়েছে।

তিনি বলেন, এর মধ্যে খুলনার ১৪ নম্বর পোল্ডারে ৯৫৭ কোটি ৩৮ লাখ টাকা, ৩১ নম্বর পোল্ডারে এক হাজার ২০১ কোটি ১২ লাখ টাকা, সাতক্ষীরার ৫ নম্বর পোল্ডারে তিন হাজার ৬৭৪ কোটি তিন লাখ এবং ১৫ নম্বর পোল্ডারে ৯৯৭ কোটি ৭৮ লাখ টাকার প্রকল্প গ্রহণ করা হয়েছে।

উপমন্ত্রী আরো বলেন, এছাড়া বাঁধ সুরক্ষায় কক্সবাজার থেকে সাতক্ষীরা পর্যন্ত সুপার ড্রাইভওয়ে নির্মাণ করার পরিকল্পনা রয়েছে। শুধু বেড়িবাঁধ নয়, পুরো উপকূলের উন্নয়নে বিশেষ উদ্যোগ নেয়া হয়েছে।

প্রসঙ্গত, পানি উন্নয়ন বোর্ডের (পাউবো) তথ্য অনুযায়ী দেশে প্রায় ১৭ হাজার কিলোমিটার বাঁধ রয়েছে। এর মধ্যে উপকূলীয় অঞ্চলের পাঁচ হাজার ৭৫৭ কিলোমিটার বাঁধের পুরোটাই ঝুঁকিপূর্ণ।

ফেসবুকের সাথে কমেন্ট করুন

Share this post

PinIt

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

error: নিরাপত্তা সতর্কতা!!!