সংস্কৃতি প্রতিমন্ত্রীর সঙ্গে জাপানের রাষ্ট্রদূতের সাক্ষাৎ

meeting-20220804172338.jpg

ডেস্ক রিপোর্ট : সংস্কৃতি বিষয়ক প্রতিমন্ত্রী কে এম খালিদের সঙ্গে সাক্ষাৎ করেছেন বাংলাদেশে নিযুক্ত জাপানের রাষ্ট্রদূত ইতো নাওকি।

বৃহস্পতিবার (৪ আগস্ট) সচিবালয়ে সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ে এ সাক্ষাৎ অনুষ্ঠিত হয়।

সাক্ষাতে বাংলাদেশ-জাপান কূটনৈতিক সম্পর্কের ৫০ বছর পূর্তি উপলক্ষে দুই দেশের মধ্যে সাংস্কৃতিক বিনিময় বৃদ্ধিসহ বাংলাদেশে জাপানি স্থপতির মাধ্যমে শিশু গ্রন্থাগার স্থাপন ও বাংলাদেশ-জাপান যৌথ চিত্র প্রদর্শনী আয়োজনের বিষয়ে বিস্তারিত আলোচনা করা হয়।

জাপানের রাষ্ট্রদূত জানান, জাপানের প্রখ্যাত স্থপতি আন্দো তাদাও বাংলাদেশের শিশুদের জন্য মনোরম স্থাপত্য নকশায় একটি নান্দনিক শিশু গ্রন্থাগার স্থাপন করতে ইচ্ছুক। তিনি বিশ্ববিখ্যাত স্থপতি লুই আই কানের নকশায় তৈরি ল্যান্ডমার্ক স্থাপনা জাতীয় সংসদ দেখে বাংলাদেশে এটি নির্মাণে অনুপ্রাণিত হন।

রাষ্ট্রদূত দৃষ্টিনন্দন এ শিশু গ্রন্থাগারের জন্য জমি বরাদ্দ ও নির্বাচনের বিষয়ে প্রতিমন্ত্রীর সহযোগিতা কামনা করেন। ইতো নাওকি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা এ উদ্যোগ খুব পছন্দ করেছেন। তিনি হাতিরঝিলে ঢাকা অপেরা হাউজের জন্য বরাদ্দ করা জায়গায় এ গ্রন্থাগার নির্মিত হতে পারে বলে মত প্রকাশ করেন।

প্রতিমন্ত্রী শিশু গ্রন্থাগার নির্মাণের বিষয়ে সর্বাত্মক সহযোগিতার আশ্বাস দিয়ে বলেন, এ বিষয়ে প্রস্তাব তৈরি করে প্রধানমন্ত্রীর কার্যালয়ে সারসংক্ষেপ পাঠানো হবে। তিনি এসময় ঢাকা অপেরা হাউজ নির্মাণের বিষয়ে জাপানের সহযোগিতা কামনা করেন।

ফেসবুকের সাথে কমেন্ট করুন

Share this post

PinIt

Leave a Reply

Your email address will not be published.

scroll to top