পুকুর ভরাটের অভিযোগে ১২ জনের নামে মামলা

environ-bg-20220804204818.jpg

ডেস্ক রিপোর্ট : চট্টগ্রামের পাহাড়তলী থানার সরাইপাড়ার বাচা মিয়া রোড এলাকায় পুকুর ভরাট করায় ১২ জনের বিরুদ্ধে মামলা দায়ের করেছে পরিবেশ অধিদপ্তর।

বৃহস্পতিবার (৪ আগস্ট) চট্টগ্রাম মহানগর কার্যালয়ের পরিদর্শক রুম্পা শিকদার বাদী হয়ে পাহাড়তলী থানায় মামলাটি দায়ের করেন। ঢাকা পোস্টকে বিষয়টি নিশ্চিত করেছেন চট্টগ্রাম মহানগর পরিবেশ অধিদপ্তরের পরিচালক হিল্লোল বিশ্বাস।

তিনি বলেন, গত ১৮ মে গোপন সংবাদের ভিত্তিতে পরিবেশ অধিদপ্তরের পরিদর্শক রুম্পা শিকদার ঘটনাস্থল পরিদর্শন করে পুকুর ভরাটের প্রাথমিক সত্যতা পান। পরিদর্শনের সময় পুকুরটির ৭ হাজার ২০০ বর্গফুট পরিমাণ জায়গা ভরাট অবস্থায় পাওয়া যায়। এর মধ্যে পুকুরটির পূর্বদিক বাদে বাকি অংশ ভরাট করে ফেলা হয়েছে। পুকুরটির মধ্য অংশ বরাবর ইটের দেয়াল নির্মাণ করা হয়েছে। এ পরিপ্রেক্ষিতে অভিযুক্ত ব্যক্তিদেরকে শুনানির নোটিশ দেওয়া হয়। ১৮ জুলাই শুনানি অনুষ্ঠিত হয়। শুনানি শেষে পুকুর ভরাটকারীদের বিরুদ্ধে মামলা দায়েরের সিদ্ধান্ত হয়।

এরপর ফের ঘটনাস্থল পরিদর্শন ও আনুষঙ্গিক কাগজপত্র পর্যালোচনা করে ১২ জন পুকুর ভরাটকারীকে চিহ্নিত করা হয়। এছাড়া তাদের বিরুদ্ধে মামলা করার সিদ্ধান্ত  হয়। এ পরিপ্রেক্ষিতে আজ মামলাটি দায়ের করা হয়েছে।

মামলার আসামিরা হলেন- গোলতাজ বেগম, কবির আহমেদ, সিরাজুল ইসলাম, শামসুল আলম, মো. মোবারক ইসলাম, নাসির ইসলাম, আকতারুল ইসলাম, মাচুলা খাতুন, জাহানারা বেগম, স মো. জাহাঙ্গীর, মো. জসিম ও মো. এরশাদ।

চট্টগ্রাম মহানগর পরিবেশ অধিদপ্তর হিল্লোল বিশ্বাস আরও বলেন, অপরিশোধিত তরল বর্জ্য নির্গমনের মাধ্যমে পরিবেশ দূষণ করায় নগরের ২ নং মাইলের মাথা এয়ারপোর্ট রোড এলাকার মেসার্স ডেনিম ওয়াশিং ইন্ডাস্ট্রিজকে ১ লাখ ৯০ হাজার ৮০ টাকা জরিমানা করা হয়েছে।

তিনি বলেন, ওয়াশিং কারখানাটি গত ২৩ জুন প্রতিষ্ঠানটি পরিদর্শনের সময় দেখা যায় প্রতিষ্ঠানটির ইটিপি অকার্যকর অবস্থায় রয়েছে। এতে সংশ্লিষ্ট এলাকার পরিবেশ ও প্রতিবেশগত ব্যবস্থার মারাত্মক ক্ষতি হচ্ছে বলে প্রতীয়মান হয়। এছাড়া প্রতিষ্ঠানটির পরিবেশগত ছাড়পত্রও নেই। ইটিপি অকার্যকর রেখে ও পরিবেশগত ছাড়পত্র ছাড়া পরিবেশ দূষণ করে প্রতিষ্ঠানটির উৎপাদন কার্যক্রম পরিচালনা করছেন। এ পরিপ্রেক্ষিতে কারখানার মালিকের উপস্থিতে আজ এক লাখ নব্বই হাজার আশি টাকা জরিমানা করা হয়েছে।

ফেসবুকের সাথে কমেন্ট করুন

Share this post

PinIt

Leave a Reply

Your email address will not be published.

scroll to top