সারের মূল্যবৃদ্ধি প্রত্যাহার চায় কৃষক ন্যাপ

01-nap-krishak-20220804153050.jpg

ডেস্ক রিপোর্ট :ইউরিয়া সারের মূল্যবৃদ্ধি প্রত্যাহারের দাবি জানিয়েছেন বাংলাদেশ কৃষক ন্যাপের আহ্বায়ক শফিকুল আলম শাহীন ও যুগ্ম আহ্বায়ক বাদল দাস।তারা বলেছেন, বৈশ্বিক মহামারি করোনার অভিঘাতের মধ্যেও কোনো বাড়তি প্রণোদনা ছাড়াই দেশের কৃষক সমাজ কৃষি উৎপাদন অব্যাহত এবং খাদ্য নিরাপত্তা নিশ্চিত রেখেছে।

সরকার হঠাৎ করেই ইউরিয়া সারের দাম কেজিপ্রতি ৬ টাকা বাড়িয়েছে। এর ফলে উৎপাদন খরচ বেড়ে যাবে। এ যেন কৃষকদের জন্য ‘মরার উপর খাঁড়ার ঘা’।বৃহস্পতিবার (৪ আগস্ট) গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে বাংলাদেশ কৃষক ন্যাপের আহ্বায়ক শফিকুল আলম শাহীন ও যুগ্ম আহ্বায়ক বাদল দাস এসব কথা বলেন।

আরও পড়ুন : রেললাইন থেকে হবে বিদ্যুৎ উৎপাদন

তারা বলেন, প্রধানমন্ত্রীর সুস্পষ্ট আহ্বানের পরও ইউরিয়া সারের মূল্যবৃদ্ধির সিদ্ধান্ত দেশের খাদ্য উৎপাদন অব্যাহত রাখা ও খাদ্য নিরাপত্তা নিশ্চিত রাখার ক্ষেত্রে নেতিবাচক পরিস্থিতি তৈরি করবে।নেতৃদ্বয় বলেন, ইউরিয়া সারের দাম বৃদ্ধি করে কৃষকদের সমস্যায় ফেলেছে সরকার। কৃষকরা এমনিতেই উৎপাদিত পণ্যের ন্যায্যমূল্য পান না। এরইমধ্যে আবার সারের মূল্যবৃদ্ধি কৃষকদের উৎপাদনে ব্যাঘাত ঘটবে।

তারা আরও বলেন, সরকার নানা উন্নয়নমূলক কাজ করছে। অথচ কৃষি ক্ষেত্রে উন্নয়ন না ঘটিয়ে বরং কৃষকদের বিরুদ্ধে নানা সিদ্ধান্ত নিচ্ছে। কৃষি পণ্য উৎপাদন না করে আমদানি নির্ভর হয়ে উঠেছে। আমরা আশা করব সরকার কৃষিমুখী ও উৎপাদনমুখী কাজে আরও বেশি গুরুত্ব দেবে।রাষ্ট্রীয় অর্থ-সম্পদের অপচয়-দুর্নীতি-ভোগ-বিলাস কঠোর হস্তে বন্ধ করে কৃষিতে ভর্তুকি অব্যাহত রাখা এবং ইউরিয়া সারের মূল্যবৃদ্ধি প্রত্যাহার করার দাবি জানান নেতারা।

ফেসবুকের সাথে কমেন্ট করুন

Share this post

PinIt

Leave a Reply

Your email address will not be published.

scroll to top