স্টার্টআপে বিদেশি বিনিয়োগ এসেছে সাড়ে ৭ হাজার কোটি টাকা

palak-dse-20220804135813.jpg

ডেস্ক রিপোর্ট : পাঁচ বছরে দেশের স্টার্টআপ কোম্পানিতে ৭৫০ মিলিয়ন ডলার বিদেশি বিনিয়োগ এসেছে বলে জানিয়েছেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক। ডলারের মূল্য ১০০ টাকা করে টাকার অংকে বিনিয়োগের পরিমাণ দাঁড়ায় ৭৫০০ কোটি টাকা।

বৃহস্পতিবার (৪ আগস্ট) রাজধানীর নিকুঞ্জের ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) ভবনে ‘বাংলাদেশের পুঁজিবাজারে সম্ভাবনা ও সুযোগ’ শীর্ষক সম্মেলনে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা জানান।তিনি বলেন, সাড়ে ৭ হাজার স্টার্টআপ কোম্পানির মধ্যে পাঁচ বছরে ২৫০০ প্রতিষ্ঠান সফল হয়েছে। সরকার ৩০০ কোম্পানিতে ১০ লাখ করে বিনিয়োগ করেছিল।

এই কোম্পানিগুলোর মধ্যে কয়েকটি কোম্পানির গ্রোথ ১০০ থেকে ২০০ শতাংশ হয়েছে। সবমিলিয়ে ২৫০০ স্টার্টআপ কোম্পানিতে গত ৫ বছরে ১৫ লাখ তরুণ-তরুণীর কর্মসংস্থান সৃষ্টি হয়েছে।পলক বলেন, বাংলাদেশের স্টার্টআপ কোম্পানির গ্রোথ দেখে বিদেশিরা ৭৫০ মিলিয়ন ডলার বিনিয়োগ করেছে। আরও বেশি বিনিয়োগ করতে নজর দিয়েছে।

আরও পড়ুন : তামিলনাড়ু থেকে বরিশালে এসেও প্রেমকান্তের প্রেম অধরা

সম্মেলনে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন আইসিটি বিভাগের সিনিয়র সচিব ও স্টার্টআপ বাংলাদেশ লিমিটেডের চেয়ারম্যান এনএম জিয়াউল আলম ও বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলাম।এছাড়াও সম্মানিত অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিএসইসির কমিশনার অধ্যাপক শেখ সামসুদ্দিন আহমেদ।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ডিএসইর চেয়ারম্যান ইউনুসুর রহমান।অনুষ্ঠানে পুঁজিবাজারে তালিকাভুক্ত হওয়ার লক্ষ্যে ডিএসই ও স্টার্টআপ বাংলাদেশ লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালকরা চুক্তি সাক্ষর করেন।

ফেসবুকের সাথে কমেন্ট করুন

Share this post

PinIt

Leave a Reply

Your email address will not be published.

scroll to top