পুঁজিবাজারে চমক দেখাল বস্ত্র ও ওষুধ খাত

dhaka-stock-exchange-and-chitagong-202207201140571-20220721155053-20220804180943.jpg

ডেস্ক রিপোর্ট : শেয়ার বিক্রির চাপে দিনভর সূচক উঠানামার মধ্যদিয়ে সপ্তাহের শেষ কর্মদিবস বৃহস্পতিবার (৪আগস্ট) দেশের পুঁজিবাজারে লেনদেন হয়েছে। এদিন ব্যাংক-বিমা, আর্থিক প্রতিষ্ঠান, বিদ্যুৎ ও জ্বালানি প্রকৌশল খাতের শেয়ারে ধস নেমেছে। এসব খাতের প্রায় সব শেয়ারের দাম কমেছে।

তার বিপরীতে চমক দেখিয়েছে বস্ত্র এবং ওষুধ ও রসায়ন খাতের শেয়ার। আজ ওষুধ ও রসায়ন খাতের ৩২টি কোম্পানির মধ্যে দাম বেড়েছে ২৬টির, কমেছে ৪টির আর অপরিবর্তিত রয়েছে ২টি কোম্পানির শেয়ারের দাম।

আর বস্ত্র খাতের ৫৮টি কোম্পানির মধ্যে দাম বেড়েছে ৩৯টির, কমেছে ১৩টির আর অপরিবর্তিত রয়েছে ৬টি কোম্পানির শেয়ারের দাম।

এই দুই খাতের শেয়ারের দাম বাড়ায় বৃহস্পতিবার দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) প্রধান সূচক বেড়েছে ১২ পয়েন্ট। চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক বেড়েছে ৫৭ পয়েন্ট।

এ নিয়ে চলতি সপ্তাহে টানা ৫ কর্মদিবস পুঁজিবাজারে সূচক বাড়ল।

ডিএসইর তথ্য মতে, শেয়ার বিক্রির চাপের মধ্য দিয়ে বৃহস্পতিবার দিনের লেনদেন শুরু হয়। যা অব্যাহত ছিল দুপুর দেড়টা পর্যন্ত। তবে দিনের শেষ ঘণ্টায় সূচকের ঊর্ধ্বমুখী প্রবণতার মধ্যে দিয়ে লেনদেন হয়।

দিনে শেষে ডিএসইতে ৩১ কোটি ১৯ লাখ ৯০ হাজার ৩৪২টি শেয়ার কেনা-বেচা হয়েছে। যার মূল্য ১১৯০ কোটি ২৬ লাখ ৫ হাজার টাকা। আগের কার্যদিবসে লেনদেন হয়েছিল ১১৯৫ কোটি ৪১ লাখ ৩৭ হাজার টাকা। অর্থাৎ আগের দিনের চেয়ে লেনদেন কিছুটা কমেছে।

এদিন ডিএসইতে লেনদেন হয়েছে ৩৮১টি কোম্পানির শেয়ারের। এর মধ্যে ১২৯টি কোম্পানির শেয়ারের দাম বেড়েছে, কমেছে ১৯৯টির, আর অপরিবর্তিত রয়েছে ৫৩টি কোম্পানির শেয়ারের দাম।

অধিকাংশ কোম্পানির শেয়ারের দাম বাড়ায় প্রধান সূচক ডিএসইএক্স ১২ পয়েন্ট বেড়ে ৬ হাজার ৩১২ পয়েন্টে দাঁড়িয়েছে। ডিএসইএস সূচক ৪ দশমিক ৬৮ পয়েন্ট বেড়ে ১ হাজার ৩৭৫ পয়েন্টে এবং ডিএস-৩০ সূচক ৬ পয়েন্ট বেড়ে ২ হাজার ২৬৫ পয়েন্টে দাঁড়িয়েছে।

আজ লেনদেনের শীর্ষে ছিল বেক্সিমকো লিমিটেডের শেয়ার। এরপর ছিল অলিম্পিক ইন্ডাস্ট্রিজ, মালেক স্পিনিং, ওরিয়ন ফার্মা, ম্যাকসন স্পিনিং, সোনালী পেপার, একমি পেস্টিসাইডস, বেক্সিমকো ফার্মা, ইন্ট্রাকো এবং আইপিডিসি ফাইন্যান্স লিমিটেড।

দেশের অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই ৫৭ পয়েন্ট বেড়ে ১৮ হাজার ৫৪০ পয়েন্টে দাঁড়িয়েছে। এই বাজারে ২৯৬টি প্রতিষ্ঠানের শেয়ার লেনদেন হয়েছে। এর মধ্যে ১১৭টি প্রতিষ্ঠানের শেয়ারের দাম বেড়েছে, কমেছে ১২২টির ও অপরিবর্তিত রয়েছে ৫৭টি কোম্পানির শেয়ারের দাম।

এদিন সিএসইতে লেনদেন হয়েছে ২১ কোটি ৩০ লাখ ৪৪ হাজার ৪৯ টাকার শেয়ার। এর আগের দিন (৩ আগস্ট) লেনদেন হয়েছিল ২১ কোটি ৪৯ লাখ ৪২ হাজার ৪৯৫ শেয়ার।

ফেসবুকের সাথে কমেন্ট করুন

Share this post

PinIt

Leave a Reply

Your email address will not be published.

scroll to top