৩ কোটি ৩০ লাখ লিটার সয়াবিন তেল কিনবে সরকার

s-oil-2208030327.jpg

ডেস্ক রিপোর্ট : টিসিবির মাধ্যমে সাশ্রয়ী দামে এক কোটি মানুষের মধ্যে বিক্রির জন্য ৩ কোটি ৩০ লাখ লিটার সয়াবিন তেল আমদানির উদ্যোগ নিয়েছে বাণিজ্য মন্ত্রণালয়। এজন্য ব্যয় হবে ৪৪৮ কোটি ৮২ লাখ ৬৪ হাজার টাকা। প্রতি লিটার সয়াবিন তেলের দাম ১.৪৪ মার্কিন ডলারের সমপরিমাণ বাংলাদেশি মুদ্রায় ১৩৬ টাকা।

সূত্র জানায়, টিসিবির মাধ্যমে ফ্যামিলি কার্ডধারী এক কোটি পরিবারের কাছে টিসিবির পণ্যসামগ্রী ভর্তুকি দামে বিক্রির জন্য সরকারের গৃহীত সিদ্ধান্ত অনুযায়ী ২০২২-২০২৩ অর্থছরের জন্য মোট ১,৩০,৭০০ মেট্রিক টন অর্থাৎ প্রায় ১৪,২০,৬৫,২১৭ লিটার পরিশোধিত সয়াবিন তেল ও রাইস ব্র্যান তেল আমদানি ও স্থানীয়ভাবে কেনার পরিকল্পনা নেওয়া হয়েছে।  ক্রয় পরিকল্পনার বিপরীতে সাধারণত উন্মুক্ত দরপত্র পদ্ধতিতে পণ্য কেনা হয়। বিগত সময়ে প্রতি সপ্তাহে আন্তর্জাতিক উন্মুক্ত দরপত্র আহ্বান করা হলেও আশানুরূপ দরপ্রস্তাব ও সরবরাহকারী পাওয়া যায়নি। স্থানীয় উৎস থেকে পণ্য কেনার ফলে স্থানীয় সরবরাহ চেইন ব্যাহত হচ্ছে।  তাই, ভোজ্য তেল আমদানি করার প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার জন্য সরকারের নির্দেশনা রয়েছে।

সূত্র জানায়, টিসিবির ফ্যামিলি কার্ডধারী ১ কোটি পরিবারের কাছে পণ্য বিতরণের নির্দেশনা থাকায় স্বল্প সময়ে পণ্যের প্রয়োজনীয়তা, স্থানীয় সরবরাহ চেইন ক্ষুন্ন রাখার জন্য স্থানীয় উৎস থেকে পণ্য না কেনা, ভোজ্যতেল আমদানি করার সরকারি নির্দেশনা বাস্তবায়ন এবং আন্তর্জাতিক উন্মুক্ত দরপত্র পদ্ধতিতে আশানুরূপ দরপ্রস্তাব ও সরবরাহকারী না পাওয়ায় জরুরি প্রয়োজন বিবেচনায় আন্তর্জাতিক সরাসরি ক্রয় পদ্ধতিতে ভোজ্য তেল আমদানি করার সিদ্ধান্ত হয়। সে প্রেক্ষিতে, টিসিবি কর্তৃক ৩,৩০,০০,০০০ লিটার সয়াবিন তেল সরাসরি ক্রয় পদ্ধতিতে আমদানির জন্য গত ৪ জুলাই তারিখে সয়াবিন তেল সরবরাহকারী আন্তর্জাতিক প্রতিষ্ঠান ও স্থানীয় প্রতিনিধিদের কাছ থেকে দরপ্রস্তাব চাওয়া হয়। এতে ৬টি প্রতিষ্ঠান দরপ্রস্তাব দাখিল করে।

আরও পড়ুন : দাঁতের ব্যথা দূর করার ঘরোয়া উপায়

সূত্র জানায়, দরপত্র পরীক্ষ-নিরীক্ষা করে ৩,৩০,০০,০০০ লিটার সয়াবিন তেল আন্তর্জাতিকভাবে সরাসরি ক্রয় পদ্ধতিতে আমদানির সুপারিশ প্রণয়নের জন্য দরপত্র মূল্যায়ন কমিটি কর্তৃক প্রাপ্ত দরপ্রস্তাব,তুলনামূলক বিবরণী,সংযুক্ত দাখিলকৃত কাগজ পর্যালোচনা করা হয়। পরীক্ষা শেষে দাখিলকৃত দরপ্রস্তাব ৬টি রেসপনসিভ পাওয়া যায়। মূল্যায়ন কমিটি প্রাপ্ত প্রস্তাবিত দরের বিষয় আলোচনা করেন।

আলোচনা শেষে মূল্যায়ন কমিটি কর্তৃক প্রতি লিটার সয়াবিন তেলের দাম ১৪৪ মার্কিন ডলার নির্ধারণ করা হয়। মূল্যায়ন কমিটি কর্তৃক নির্ধারিত দামে প্রত্যেক সরবরাহকারী ১,১০,০০,০০০ লিটার করে সয়াবিন তেল সরবরাহের সম্মতি চাওয়া হলে শুধুমাত্র ২টি প্রতিষ্ঠান ক) প্রিন্সিপাল: ফেরানি পোলাস্কা এসপিজো ফুড স্টাফ ট্রেডিং এলএলসি (স্থানীয় এজেন্ট: সান ট্রেডিং লিমিটেড এবং খ) প্রিন্সিপাল: কানাডা আইএনসি (স্থানীয় এজেন্ট: হক গ্রুপ) প্রত্যেকে ১,১০,০০,০০০ লিটার করে সয়াবিন তেল ১৪৪ মার্কিন ডলার দামে সরবরাহ করতে সম্মতি প্রকাশ করে এবং লিখিতভাবে জানায়।

উল্লেখ্য, প্রিন্সিপাল: ফেরানি পোলাস্কা এসপিজো ফুড স্টাফ ট্রেডিং এলএলসি নির্ধারিত দামে ৩,৩০,০০,০০০ লিটার সয়াবিন তেল সরবরাহে আগ্রহ প্রকাশ করে।সূত্র জানায়, দরপ্রস্তাবের প্রতি লিটার সয়াবিন তেলের দাপ্তরিক প্রাক্কলিত দাম ১.৭১ মার্কিন ডলার। অপরদিকে, দরপ্রত্র মূল্যায়ন কমিটি কর্তৃক নির্ধারিত দাম ১.৪৪ মার্কিন ডলার অর্থাৎ ১৩৬.০০৮ টাকা প্রতি লিটার।  মূল্যায়ন কমিটি কর্তৃক নির্ধরিত দর ও প্রাক্কলিত দরের প্রতি লিটারের পার্থক্য (১.৭১-১.৪৪) বা প্রতি লিটারে ০.২৭ মার্কিন ডলার কম।

সার্বিক বিষয় পর্যালোচনা করে টিসিবির ফ্যামিলি কার্ডধারী ১ কোটি পরিবারের কাছে ভর্তুকি দামে সয়াবিন তেল বিক্রি করা লক্ষ্যে দরপত্র মূল্যায়ন কমিটি দুটি প্রতিষ্ঠানের কাছ থেকে ১.৪৪ মার্কিন ডলার দামে ৩,৩০,০০,০০০ লিটার সয়াবিন তেল সংগ্রহের বিষয়ে সুপারিশ করে। এর মধ্যে সংযুক্ত আরব আমিরাত ভিত্তিক ফরানি পোলাস্কা এসপিজো ফুড স্টাফ ট্রেডিং এলএলসি-এর কাছ থেকে ২ লিটার পেট বোতলে ২২,০০০.০০০ লিটার সয়াবিন তেল প্রতি লিটার ১.৪৪ ডলার হিসেবে ব্যয় হবে ৩১,৬৮০,০০০ মার্কিন ডলার এবং কানাডা আইএনসি-এর কাছ থেকে একই দামে ১১,০০০,০০০ লিটার সয়াবিন তেল কিনতে ব্যয় হবে ১৫,৮৪০,০০০ মার্কিন ডলার। অর্থাৎ মোট ব্যয় হবে ৪,৭৫,২০,০০০ মার্কিন ডলার বা বাংলাদেশি মুদ্রায় ৪৪৮ কোটি ৮২ লাখ ৬৪ হাজার টাকা।

এ সংক্রান্ত একটি ক্রয় প্রস্তাবে আজ বুধবার অনুমোদনের জন্য অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের সভাপতিত্বে অনুষ্ঠেয় সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির সভায় উপস্থাপন করা হবে বলে বাণিজ্য মন্ত্রণালয় সূত্রে জানা গেছে।

ফেসবুকের সাথে কমেন্ট করুন

Share this post

PinIt

Leave a Reply

Your email address will not be published.

scroll to top