ডাক বিভাগের সঙ্গে নগদের সম্পর্ক কী— জানতে চায় সংসদীয় কমিটি

12nagad-20220803195420.jpg

ডেস্ক রিপোর্ট : মোবাইলে আর্থিক সেবাদাতা (এমএফএস) প্রতিষ্ঠান ‘নগদ’—এর সঙ্গে ডাক বিভাগের সম্পর্ক এবং এর কার্যক্রম সম্পর্কে বিস্তারিত তথ্য-উপাত্ত জানতে চায় ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটি।

বুধবার জাতীয় সংসদ ভবনে অনুষ্ঠিত কমিটির সভায় এ সম্পর্কে বিস্তারিত আলোচনা হয়। সংসদ সচিবালয়ের গণসংযোগ শাখার এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, বিগত সভার সিদ্ধান্তসমূহের বাস্তবায়ন অগ্রগতি এবং ‘নগদ’ কোন প্রক্রিয়ার মাধ্যমে ডাক বিভাগের সঙ্গে কার্যক্রম পরিচালনা করছে সে সম্পর্কে বিস্তারিত আলোচনা হয়। ‘নগদ’—এর সার্বিক কার্যক্রম সম্পর্কে তথ্য-উপাত্ত আগামী সভায় উপস্থাপন করার জন্য সুপারিশ করা হয়েছে।

বৈঠকে দুর্গম চরাঞ্চল ও হাওর-বাওর অঞ্চলকে ডিজিলাটাইজেশনের আওতায় অর্ন্তভুক্ত করে সামাজিক দায়বদ্ধতা তহবিলের সহায়তায় আইসিটি সেবা সম্প্রসারণের জন্য কমিটি কর্তৃক সুপারিশ করা হয় ।

এ ছাড়া, করোনা পরিস্থিতির উন্নতি হওয়া সাপেক্ষে কমিটির সদস্যদের নির্বাচনী এলাকায় ‘মুজিব জন্মশতবর্ষ’ উপলক্ষে অনুষ্ঠান আয়োজনে আইসিটি এবং ডাক ও টেলিযোগাযোগ বিভাগকে প্রয়োজনীয় কার্যক্রম নেওয়ার জন্য পুনরায় সুপারিশ করা হয়।

বৈঠকে টেলিফোন শিল্প সংস্থাকে (টেশিস) হাইটেক পার্ক ঘোষণা করে বিদেশি বিনিয়োগ আকৃষ্ট করার যথাযথ ব্যবস্থা নিতে কমিটি কর্তৃক সুপারিশ করা হয়। সব সাব-কমিটির রিপোর্ট আগামী সভায় উপস্থাপনের জন্য কমিটি জোর সুপারিশ করে।

কমিটির সভাপতি এ কে এম রহমতুল্লাহর সভাপতিত্বে বৈঠকে আরও অংশ নেন কমিটির সদস্য তথ্য ও প্রযুক্তি বিভাগের দায়িত্বপ্রাপ্ত প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক, বেনজীর আহমদ, রেজওয়ান আহাম্মদ তৌফিক, ফাহমি গোলন্দাজ বাবেল, মো. নুরুল আমিন, মনিরা সুলতানা, জাকিয়া পারভীন খানম ও অপরাজিতা হক।

কমিটির সভাপতির বিশেষ আমন্ত্রণে ডাক ও টেলিযোগাযোগ বিভাগের দায়িত্বপ্রাপ্ত মন্ত্রী মোস্তাফা জব্বার বৈঠকে অংশ নেন।

বৈঠকের শুরুতে ১৯৭৫ সালের ১৫ আগস্ট কালরাত্রিতে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এবং বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিবসহ শাহাদতবরণকারীদের এবং সদ্য প্রয়াত ডেপুটি স্পিকার মো. ফজলে রাব্বী মিয়ার রূহের মাগফেরাত কামনা করে এক মিনিট নীরবতা পালন ও মোনাজাত পরিচালনা করা হয়।

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের সিনিয়র সচিব, ডাক ও টেলিযোগাযোগ বিভাগের সচিব, বিভিন্ন বিভাগ ও সংস্থা প্রধানসহ মন্ত্রণালয় এবং জাতীয় সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তারা বৈঠকে উপস্থিত ছিলেন।

ফেসবুকের সাথে কমেন্ট করুন

Share this post

PinIt

Leave a Reply

Your email address will not be published.

scroll to top