উত্তরা লেক উন্নয়ন প্রকল্পের সংশোধনীতে ক্ষোভ প্রকাশ প্রধানমন্ত্রীর

prime-minister-ecnec-20220802135506.jpg

ডেস্ক রিপোর্ট : জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভায় উত্তরার লেক উন্নয়ন প্রকল্পের সংশোধনী দেখে ক্ষোভ প্রকাশ করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

মঙ্গলবার (২ আগস্ট) গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে শেরেবাংলা নগরের এনইসি সম্মেলন কক্ষের সঙ্গে যুক্ত হয়ে একনেক সভায় সভাপতিত্ব করেন প্রধানমন্ত্রী। সভায় ‘উত্তরা লেক উন্নয়ন (১ম সংশোধিত)’ প্রকল্পটি অনুমোদনের জন্য তোলা হলে প্রধানমন্ত্রী ক্ষোভ প্রকাশ করেন। একনেক সভা শেষে পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান এ তথ্য জানান।পরিকল্পনামন্ত্রী বলেন, রাজধানীর উত্তরা লেক উন্নয়ন প্রকল্পের সংশোধনী প্রস্তাবনা দেখে প্রধানমন্ত্রী ক্ষোভ প্রকাশ করছেন। প্রধানমন্ত্রী বলেছেন, প্ল্যান কেন ঠিক নাই। এখন কেন কালভার্ট যুক্ত করতে হচ্ছে। এ জাতীয় উষ্মা প্রকাশ করছেন প্রধানমন্ত্রী।

এম এ মান্নান জানান, প্রধানমন্ত্রী একনেক সভায় প্রকল্প এলাকায় বেশি বেশি গাছ লাগানোর তাগিদ দিয়েছেন। এছাড়াও সরিষা ও তিল নিয়ে গবেষণা বাড়াতে বাংলাদেশ পরমাণু কৃষি গবেষণা ইন্সটিটিউটকে (বিনা) পরামর্শ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।পরিকল্পনামন্ত্রী বলেন, তিনি (প্রধানমন্ত্রী) মনে করেন, আগে ফোর জি সেবার উন্নতি করা উচিত। সেই সঙ্গে বৈদেশিক মুদ্রা সাশ্রয় করার লক্ষ্যে টেলিটকের ৫জি প্রকল্প স্থগিতের নির্দেশ দেন একনেক সভাপতি।

আরও পড়ুন : নাইকো মামলা: খালেদার অব্যাহতির আবেদনের আংশিক শুনানি

মন্ত্রী জানান, প্রধানমন্ত্রী বলেছেন যেহেতু সরকার কৃচ্ছতা সাধন করছে এবং টেলিটকের ফাইভ জি প্রকল্পের বড় অংশই আমদানি নির্ভর। তাই ডলার ব্যবহারের ওপর চাপ কমাতে প্রকল্পটি বাদ দেওয়া হয়েছে। আর আপাতত দেশে ফাইভ জি কাভারেজের চেয়ে ফোর জির পরিধি বাড়ানো জরুরি। সেই আঙ্গিকে মোবাইল অপারেটরদের কাজ করার আহ্বান প্রধানমন্ত্রী শেখ হাসিনার। তবে সার্বিকভাবে বিদেশি ঋণের প্রকল্পের পরিধি কমবে কি না সে বিষয়ে আলোচনা হয়নি।

ফেসবুকের সাথে কমেন্ট করুন

Share this post

PinIt

Leave a Reply

Your email address will not be published.

scroll to top