খুবি শিক্ষার্থীদের জন্য ‌‘জ্ঞান পিপাসুদের সন্ধানে ২.০’

80-2107310600.jpg

ডেস্ক রিপোর্ট : জ্ঞানের শক্তিই মানুষকে দিয়েছে আদিম বর্বরতা থেকে মুক্তি। উন্নত জাতিসত্তা গঠনের মূলেই রয়েছে জ্ঞানার্জন। তাই মুক্ত জ্ঞানচর্চাকে উদ্বুদ্ধ করতে এবং ১৫ আগস্ট ‘জাতীয় শোক দিবস’কে সামনে রেখে আগামী ১৩-১৫ আগস্ট অনুষ্ঠিত হচ্ছে কুইজ কনটেস্ট, কনটেন্ট রাইটিং এবং মুভি/বই রিভিউ বিষয়ক প্রতিযোগিতা ‘জ্ঞান পিপাসুদের সন্ধানে ২.০’।

‘জ্ঞানের আলোয় জগৎ গড়ি, মুক্ত স্বাধীন চিন্তা করি’ এই প্রতিপাদ্যকে ধারণ করে বৃহত্তর রংপুর-দিনাজপুর ছাত্রকল্যাণ অ্যাসোসিয়েশনের উদ্যোগে হচ্ছে এ প্রতিযোগিতা। এতে শুধু খুলনা বিশ্ববিদ্যালয়ে অধ্যয়নরত স্নাতক এবং স্নাতকোত্তর পর্যায়ের শিক্ষার্থীরা অংশগ্রহণ করতে পারবেন।প্রতিযোগিতার সেগমেন্ট সমূহ: ১. কুইজ কনটেস্ট, ২. কনটেন্ট রাইটিং, ৩. মুভি/বই রিভিউ ।

সাধারণ নিয়মাবলি: শুধু খুলনা বিশ্ববিদ্যালয়ে বর্তমানে অধ্যয়নরত যে কোনো শিক্ষার্থী অংশগ্রহণ করতে পারবেন। একজন প্রতিযোগী ৩টি সেগমেন্টেই অংশগ্রহণ করতে পারবেন। কোনো রেজিস্ট্রেশন ফি নেই।রেজিস্ট্রেশন ফরম লিংক: https://forms.gle/owXf1p69TPTWGN3A6।কুইজের বিষয়: মুক্তিযুদ্ধ, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, ভাষা আন্দোলন।

কুইজের নিয়মাবলি: প্রিলিমিনারি ও ফাইনাল রাউন্ড এই দুই ধাপে কুইজ প্রতিযোগিতা সম্পন্ন হবে। প্রিলিমিনারি রাউন্ড Google Form-এর মাধ্যমে অনুষ্ঠিত হবে। ফাইনাল রাউন্ড Google Meet -এর মাধ্যমে সম্পন্ন করা হবে।রেজিস্ট্রেশনের শেষ সময়: ১০ আগস্ট, ২০২১ এবং কুইজ প্রতিযোগিতার সময়: ১৩-১৫ আগস্ট, ২০২১।কনটেন্ট রাইটিংয়ের নিয়মাবলি: কনটেন্ট এর জন্য বিষয়বস্তু উন্মুক্ত।

অর্থাৎ একজন প্রতিযোগী যে কোনো বিষয় নিয়ে লিখতে পারবেন। লেখা বাংলা/ইংরেজি ভাষায় হতে হবে। লেখার আনুমানিক শব্দ সংখ্যা ৫০০-১০০০ শব্দের মধ্যে হতে হবে। লেখার সাথে সম্পর্কযুক্ত একটি শিরোনাম/ টাইটেল দিতে হবে। লেখার সাথে প্রয়োজন অনুসারে তথ্যসূত্র উল্লেখ করতে হবে। লেখা pdf ও doc ফরমেটে পাঠাতে হবে। লেখা [email protected]এ পাঠাতে হবে।রেজিস্ট্রেশন ও কনটেন্ট জমা দেয়ার শেষ সময়: ১০ আগস্ট, ২০২১।

মুভি/বই রিভিউয়ের বিষয়াবলি: মুক্তিযুদ্ধ বা ভাষা আন্দোলনের উপর নির্মিত বা লিখিত যে কোনো মুভি/বইয়ের উপরে রিভিউ দেওয়া যাবে। বিজ্ঞ বিচারকমন্ডলী ৮০ শতাংশ নম্বর প্রদান করবেন। প্রতিটি মুভি/বইয়ের রিভিউ সংগঠনের ফেসবুক পেজে পোস্ট করা হবে। পোস্ট করা এসব মুভি/রিভিউয়ের ২০ শতাংশ নম্বর গণ্য করা হবে লাইক, কমেন্ট এবং শেয়ারের ভিত্তিতে।

মুক্তিযুদ্ধ বা ভাষা আন্দোলন ব্যতীত অন্য কোনো বিষয়ের উপর রিভিউ গণ্য হবে না। মুভি/বই রিভিউ  [email protected]এ পাঠাতে হবে।রেজিস্ট্রেশন ও মুভি/বই রিভিউ জমা দেয়ার শেষ সময়: ১০ আগস্ট, ২০২১।পুরস্কার : প্রত্যেক সেগমেন্টে সেরা তিনজনের জন্য থাকছে সার্টিফিকেট এবং আকর্ষণীয় পুরস্কার।

ফেসবুকের সাথে কমেন্ট করুন

Share this post

PinIt

Leave a Reply

Your email address will not be published.

scroll to top