নিরাপত্তা প্রধানসহ ২ শীর্ষ কর্মকর্তাকে বরখাস্ত করলেন জেলেনস্কি

image-573886-1658111824.jpg

ডেস্ক রিপোর্ট : রাশিয়াকে সহযোগিতা করার অভিযোগে এবার ইউক্রেনের নিরাপত্তাপ্রধান ও প্রধান কৌঁসুলিকে বরখাস্ত করলেন দেশটির প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। রোববার একাধিক নির্বাহী আদেশ জারি করে শীর্ষ ওই দুই কর্মকর্তাকে চাকরি থেকে অব্যাহতি দেন তিনি। রাশিয়ার সঙ্গে যুদ্ধকালীন দ্বিতীয়বারের মতো কোনো শীর্ষ কর্মকর্তাকে বরখাস্ত করলেন জেলেনস্কি। খবর বিবিসির।

জেলেনস্কি বলেন, তাদের প্রতিষ্ঠানের বহু সদস্যের বিরুদ্ধে রাশিয়ার সঙ্গে গোপন যোগাযোগের ঘটনা সামনে এসেছে। সামাজিক যোগাযোগমাধ্যমে এক পোস্টে জেলেনস্কি বলেন, বিচার ও আইন প্রয়োগকারী কর্মকর্তাদের বিরুদ্ধে অন্তত ৬৫১টি গোপন ষড়যন্ত্র এবং যোগসাজশের মামলা রুজু হয়েছে। এ ছাড়া বাকানভ ও ভেনেডিক্টোভার প্রতিষ্ঠানের আরও ৬০ কর্মকর্তা রাশিয়া অধিকৃত ভূখণ্ডে ইউক্রেনের বিরুদ্ধে কাজ করছে।

রাশিয়ার সঙ্গে যুদ্ধ শুরু হওয়ার পর থেকে এটিকে জেলেনস্কির সবচেয়ে বড় সিদ্ধান্ত বলে মনে করা হচ্ছে। তিনি বলেন, রাষ্ট্রের জাতীয় নিরাপত্তার ভিত্তির বিরুদ্ধে এই ধরনের অপরাধ অত্যন্ত গুরুতর প্রশ্ন তুলেছে। এই প্রশ্নের একটি সঠিক উত্তর পাবেন।চাকরিচ্যুতদের মধ্যে রয়েছেন প্রভাবশালী নিরাপত্তা বাহিনী স্লুজবা বেসপেকি ইউক্রেনের (এসবিইউ) প্রধান ইভান বাকানভ ও প্রসিকিউটার জেনারেল তথা প্রধান কৌঁসুলি ইরিনা ভেনেডিক্টোভা।

আরও পড়ুন : চট্টগ্রামে করোনা শনাক্তের হার ১৬.৫৯

এর আগে গত মে মাসে খারকিভের নিরাপত্তা বাহিনীর প্রধানকে বরখাস্ত করেছিলেন জেলেনস্কি। ওই বরখাস্তের কারণ হিসেবে তিনি বলেন, যুদ্ধের প্রথম দিন থেকেই তিনি শহর রক্ষার জন্য কোনো কাজ করেননি। শুধু নিজেকে নিয়েই ব্যস্ত ছিলেন।

প্রসঙ্গত গত ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে সামরিক আগ্রাসন শুরু করে রাশিয়া। এরই মধ্যে পূর্ব-ইউক্রেনের দোনবাস অঞ্চলের পূর্ণ নিয়ন্ত্রণ নিয়েছে রাশিয়া। রাজধানী কিয়েভসহ অনেক শহরে হামলা চালানো হয়েছে। প্রায় ৬০ ইউক্রেনীয় দেশ ছাড়তে বাধ্য হয়েছে এবং অনেক শহরসহ ঘরবাড়ি ধ্বংস হয়েছে।

ফেসবুকের সাথে কমেন্ট করুন

Share this post

PinIt

Leave a Reply

Your email address will not be published.

scroll to top