কাব্যকথার কেন্দ্রীয় সভাপতি মীর আলীম, সম্পাদক জালাল খান

com-20220707205211.jpg

ডেস্ক রিপোর্ট : ভাষা-আন্দোলন ও মুক্তিযুদ্ধের চেতনায় কবি সাহিত্যিকদের মেলবন্ধন তৈরির প্রত্যয়ে এগিয়ে চলা জাতীয় সাহিত্য সংগঠন কাব্যকথা সাহিত্য পরিষদের কেন্দ্রীয় কমিটি ঘোষণা করা হয়েছে। নতুন কমিটির সভাপতি হয়েছেন কবি কলামিস্ট মীর আব্দুল আলীম, সাধারণ সম্পাদক বাংলা সাহিত্যের পুঁথি সম্রাট জালাল খান ইউসুফী।

গতকাল বুধবার রাজধানীর সেগুনবাগিচায় শিশুকল্যাণ পরিষদ অডিটোরিয়ামে কাব্যকথা সাহিত্য পরিষদের আয়োজনে অনুষ্ঠিত হয়েছে কবি কাজী নজরুল ইসলাম স্মরণে ৮ম জাতীয় সাহিত্য উৎসব-২০২২।

অনুষ্ঠানে ছিল আলোচনা, স্বরচিত কবিতা, ছড়া, পুঁথি পাঠ, নবনির্বাচিত কেন্দ্রীয় কমিটি ঘোষণা ও সম্মাননা প্রদান। দ্বিতীয় পর্বে সংগঠনের কেন্দ্রীয় কমিটি ঘোষণা করেন সংগঠনের অন্যতম উপদেষ্টা কবি আরিফ মঈনুদ্দীন।

কবি আবুল বাসার সেরনিয়াবাতের সভাপতিত্বে  প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, সিনিয়র সচিব, বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশনের চেয়ারম্যান কবি শ্যামসুন্দর সিকদার।
অনুষ্ঠানের উদ্বোধন করেন, জাতীয় গ্রন্থকেন্দ্রের পরিচালক ও সত্তরের অন্যতম প্রধান কবি মিনার মনসুর।

এ সময় কাব্যকথা সাহিত্য পরিষদের ২০২২-২৩ সালের ১৬১ সদস্যের কেন্দ্রীয় কমিটি ঘোষণা করা হয়। প্রধান উপদেষ্টা হিসেবে নির্বাচিত হয়েছেন একাত্তরের মুক্তিযুদ্ধ ও ১৫ আগস্টে শহীদ পরিবারের কৃতি সন্তান সংগঠনের সাবেক সভাপতি কবি আবুল বাসার সেরনিয়াবাত।

সভাপতি কবি কলামিস্ট গবেষক মীর আব্দুল আলীম এবং সাধারণ সম্পাদক জালাল খান ইউসুফী, সাংগঠনিক সম্পাদক কবি শিবির আহমেদ লিটন। নির্বাহী সভাপতি কবি সুফিয়া বেগম, সিনিয়র সহ-সভাপতি কবি ডা. আতিয়ার
রহমান, সহ-সভাপতি কবি মিলন সব্যসাচী, কবি শিখা কর্মকার স্বাধীন। কবি এমদাদুল ইসলাম খোকন, কবি গাজী মাজহারুল ইসলাম, কবি আনোয়ার হোসেন, কবি মাজেদা রফিকুন নেছা, কবি শাহনাজ প্রধান নাজ। সহ-সাধারণ সম্পাদক নির্বাচিত হয়েছেন, কবি সাংবাদিক মোহাম্মদ বাদশা গাজী, কবি আসিফুজ্জামান খন্দকার, কথাশিল্পী খন্দকার আতিক, কবি হিলারী হিটলার আভী, আইন বিষয়ক সম্পাদক কবি মোহাম্মদ আবু বকর সিদ্দিক (অ্যাডভোকেট সুপ্রিম কোর্ট), পরিকল্পনা সম্পাদক খান মাহমুদ, দপ্তর সম্পাদক মোহাম্মদ সেলিম খান, সংগীত বিষয়ক সম্পাদক নাজমুল
ইসলাম রুদ্র।

অনুষ্ঠানে বাংলা সাহিত্যের বিভিন্ন শাখায় অবদানের জন্য ৪ জন গুণী সাহিত্যকর্মীকে প্রদান করা হয় কাজী নজরুল স্মৃতি সম্মাননা ও জাতীয় সাহিত্য পদক। সম্মাননা প্রাপ্তরা হলেন, কবি মির্জা গোলাম সারোয়ার, কবি এম এ কবির সরকার সুমন, কবি আফসার আশরাফী, কবি অনন্ত রিয়াজ।

ফেসবুকের সাথে কমেন্ট করুন

Share this post

PinIt

Leave a Reply

Your email address will not be published.

scroll to top