বিদেশি কূটনীতিকদের গ্রেফতার নিয়ে যা বলল ইরান

image-570792-1657171774.jpg

ডেস্ক রিপোর্ট : ইরানে গুপ্তচরবৃত্তির অভিযোগে ব্রিটেন বেশ কয়েকটি দেশের কূটনীতিককে গ্রেফতার করা হয়েছে। ইরানের বিপ্লবী রেভুলেশনারি গার্ড তাদের গ্রেফতার করেছে।

দেশটির সরকারি কর্মকর্তাদের বরাত দিয়ে ইরানি সংবাদমাধ্যমে বিদেশি কূটনীতিকদের গ্রেফতারের কারণ সম্পর্কে বলা হয়েছে, ইরানের ইসলামি বিপ্লবী গার্ড বাহিনী বা আইআরজিসির গোয়েন্দা সংস্থা গুপ্তচরবৃত্তির অভিযোগে তেহরানে নিযুক্ত ব্রিটিশ উপরাষ্ট্রদূতসহ কয়েকজন পশ্চিমা নাগরিককে গ্রেফতার করেছে।গ্রেফতার হওয়া ব্যক্তিরা ইরানের প্রবেশাধিকার সংরক্ষিত এলাকাগুলো থেকে মাটির নমুনা সংগ্রহ এবং এসব এলাকার ছবি তোলাসহ এ ধরনের অন্যান্য তৎপরতা চালাচ্ছিল।

আরও পড়ুন : ঈদে করোনার উপধরন ছড়িয়ে পড়ার শঙ্কা

ইরানের আরেকটি বার্তা সংস্থা ইরনা জানিয়েছে, ড্রোন থেকে তোলা একটি ভিডিওতে স্পষ্ট দেখা যাচ্ছে, সন্দেহভাজন অভিযুক্ত ব্যক্তিরা ‘প্রবেশ নিষিদ্ধ’ চিহ্নযুক্ত এলাকায় প্রবেশ করেছেন। এসব ব্যক্তির একজন হলেন ব্রিটিশ উপরাষ্ট্রদূত গিলস হোয়াইটেকার যিনি তার পরিবারের সদস্যদের নিয়ে পর্যটকের ছদ্মবেশে ইরানের কেরমান প্রদেশের শাহদাদ মরুভূমিতে যান।এদিকে দেশটির রাষ্ট্রীয় টেলিভিশন অবশ্য জানিয়েছে, জাইলস হুইটেকার নামে চিহ্নিত ব্রিটিশকে মধ্য ইরানে কূটনীতিকদের সঙ্গে গ্রেফতার করা হয়েছিল। গ্রেফতার ব্রিটিশ হুইটেকার ২০১৮ সাল থেকে তেহরানে ডেপুটি হেড অফ মিশন হিসেবে দায়িত্ব পালন করছেন।

আইআজিসির গোয়েন্দা বাহিনীর তোলা ভিডিওতে দেখা যায়, ওই এলাকায় যখন ইরানের সেনাবাহিনী ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালাচ্ছিল তখন ওই ব্রিটিশ কূটনীতিক সেখানকার মাটির নমুনা সংগ্রহ করেন।তবে কতজনকে আটক করা হয়ে সে ব্যাপারে কিছু জানা যায়নি।

ফেসবুকের সাথে কমেন্ট করুন

Share this post

PinIt

Leave a Reply

Your email address will not be published.

scroll to top