শিশুর যেসব স্বভাব দেখলে সতর্ক হবেন

sisu-1-20220702123830.jpg

ডেস্ক রিপোর্ট : সব বাবা-মায়ের প্রত্যাশা থাকে তার সন্তান যেন সুন্দরভাবে বেড়ে ওঠে, একজন পরিপূর্ণ মানুষ হয়। সন্তানের ভালো অভ্যাস গড়ে তোলার পেছনে মূখ্য ভূমিকা থাকে মা-বাবার। তবে শিশুর সুন্দর অভ্যাস গড়ার কাজে মা-বাবা অনেক সময় ব্যর্থ হন। ফলে শিশুর ভেতর এমন কিছু অভ্যাস গড়ে ওঠে যেগুলো তার ভবিষ্যতের জন্য ক্ষতির কারণ হতে পারে। খেয়াল করে দেখুন আপনার সন্তানের মধ্যে এই স্বভাবগুলো কি না, যদি থাকে তবে সতর্ক হোন-

শিশু ‘না’ শুনতে রাজি নয়

কোনোকিছু চাওয়ার পরে না শুনলে শিশু কেমন প্রতিক্রিয়া দেখায় সেদিকে খেয়াল রাখুন। শিশু যদি সহজে মেনে নেয় তবে নিশ্চিন্ত থাকুন। কারণ শিশু আপনার বলা ‘না’ শব্দটিকে সহজে গ্রহণ করেছে এর মানে হলো তার বাস্তবতা গ্রহণ করার প্রবণতা অনেক বেশি। শিশু তার ইচ্ছার বিরুদ্ধে কোনোকিছু সহ্য না করতে পারলে তার ভবিষ্যত অনিশ্চিত। তাকে নিয়ে আপনার উদ্বিগ্ন হওয়ার সময় হয়েছে।

​পছন্দ অনুযায়ী উপহার

উপহার হলো উপহারদাতার ভালোবাসার নিদর্শন। তাই কখনো উপহার পছন্দ না হলেও সেটি হাসিমুখে গ্রহণ করা উচিত। শিশুর ভেতর এই অভ্যাস গড়ে তুলতে হবে। শিশু যদি পছন্দমতো উপহার না পাওয়ার কালে রেগে যায় এবং প্রতিবাদ করে তবে সেটি তার ভবিষ্যতের জন্য খারাপ ইঙ্গিত করছে। এরকমটা দেখলে সতর্ক হোন, শিশুকে বুঝিয়ে এই স্বভাব থেকে ফিরিয়ে আনুন।

আরও পড়ুন : কুড়িগ্রামে পানি নেমে গেলেও মানুষ দুর্ভোগে

​নিয়ম মানতে না চাওয়া

ঘরের শৃঙ্ক্ষলা বজায় রাখার জন্য কিছু না কিছু নিয়ম থাকে। যেমন শিশুর জন্য নির্দিষ্ট সময়ে পড়া, ঘুম থেকে ওঠা, খেলার নির্দিষ্ট সময়ে খেলা করা, টিভি দেখার জন্য বরাদ্দ সময়ে টিভি দেখা, সঠিক সময়ে খাবার খাওয়া এগুলো জরুরি। শিশু যদি এগুলো করতে অস্বীকৃতি জানায় তবে ধৈর্য নিয়ে তাকে বোঝান। যদি আপনার সন্তানের হাত থেকে রিমোট নিয়ে গেলে সে ক্ষেপে যায় তবে সেটি হতে পারে তার ভবিষ্যতের জন্য সতর্ক সংকেত।

​শিষ্টাচার না থাকা

শিশুর ভেতর ভদ্রতাবোধ থাকা জরুরি। তার আচরণ যেন অন্যের বিরক্তির কারণ না হয়। শিশুকে ধন্যবাদ দিতে শেখান। সে যেন যেকোনো জিনিস প্রাপ্তিতে ধন্যবাদ দিতে শেখে সেদিকে খেয়াল রাখুন। যদি সে কোনোকিছু পাওয়ার পরও কৃতজ্ঞতা প্রকাশ না করে তাহলে বুঝবেন তার মধ্যে শিষ্টাচারের অভাব রয়েছে। এটি তার ভবিষ্যতের জন্য ক্ষতিকর।

​ঘন ঘন রাগ করা

শিশু তার অনিচ্ছা এবং অপছন্দ প্রকাশ করার জন্য যে উপায়গুলো বেছে নেয় তার মধ্যে একটি হলো রেগে যাওয়া। কোনোকিছু পছন্দ না হলে কিংবা না পেলে যদি সে ক্রমাগত বিরক্তি দেখায় বা রাগ করে তবে বুঝে নেবেন যে তার ভেতরে কৃতজ্ঞতাবোধের অভাব। তার যা আছে তা নিয়ে সে সন্তুষ্ট নয়।

ফেসবুকের সাথে কমেন্ট করুন

Share this post

PinIt

Leave a Reply

Your email address will not be published.

scroll to top