খুলনায় পাটকল শ্রমিকদের অবস্থান কর্মসূচি পালিত

1-1.jpg

রাষ্ট্রায়ত্ত পাটকল বন্ধের সরকারি সিদ্ধান্ত বাতিলের দাবি উত্তাল হয়ে উঠেছে খুলনার শিল্পাঞ্চল। খুলনা অঞ্চলের রাষ্ট্রয়াত্ব ৯টি পাটকলের শ্রমিকরা নিজ নিজ মিলের সামনে সোমবার (২৯ জুন) সকাল ৯ টা থেকে ১১টা পযর্ন্ত দুই  ঘন্টা  শ্রমিকরা পরিবার নিয়ে অবস্থান কর্মসূচি পালন করেছেন।

বাংলাদেশ রাষ্ট্রয়াত্ব পাটকল সিবিএ নন সিবিএ সংগ্রাম পরিষদের আহবানে এ কর্মসূচি পালিত হয়েছে।

এ সময় বিক্ষোভ সমাবেশও অনুষ্ঠিত হয়। এতে শ্রমিক নেতারা বলেন, ৩০ জুনের মধ্যে সরকারি এ সিদ্ধান্ত বাতিল না করা হলে পয়লা জুলাই থেকে শ্রমিকরা তাদের পরিবারের সদস্যদের নিয়ে স্ব স্ব মিল গেটে আমরণ অনশন কর্মসূচি পালন করবে।

তারা জানান, সারাদেশে পাটকলের সাথে প্রায় তিন কোটি মানুষের রুটিরুজি জড়িত। পাটকল বন্ধ করলে তাদের পরিবার নিয়ে পথে বসতে হবে।

সংগ্রাম পরিষদ আহবায়ক সরদার আব্দুল হামিদ জানান, বিশ্ব ব্যাংকের প্রেসক্রিপশন অনুয়ায়ী ব্যক্তি মালিকদের পাটকলের মালিকদের যড়যন্ত্রে আমলাতন্ত্রর চক্রান্তে ২৫ জুন আন্ত: মন্ত্রনালয়ের বৈঠকে সরকারী ২৫টি পাটকল বন্ধ করার সিদ্ধান্ত হয়েছে, এই ভ্রান্ত সিদ্ধান্তের প্রতিবাদ জানাতে তাদের  এই কর্মসূচি। ৩০ জুনের মধ্যে এই সিদ্ধান্ত পরিবর্তন না হলে ১ জুলাই থেকে শ্রমিক ও পরিবারের সদস্যরা আমরান অনাশন কর্মসূচি শুরু করবেন।

তিনি আরো  জানান, বস্ত্র ও পাটমন্ত্রী  আজ দুপুরে রাষ্ট্রয়াত্ব পাটকল সিবিএ নন সিবিএ সংগ্রাম পরিষদের সাথে বৈঠক করবেন। আর সেই কারনে  খুলনার শ্রমিক নেতৃবৃন্দ  খুলনা ছেড়ে ঢাকার পখে রওনা হয়েছেন। এই বেঠক ফলপ্রসু হলেই তারা কর্মসূচি বিষয় চিন্তা ভাব্না করবেন।

এদিকে খুলনা জেলা প্রশাসনের পক্ষ থেকে জানানো হয়েছে, সোমবার দুপুরে খুলনা সার্কিট হাউজের সম্মেলন কক্ষে রাষ্ট্রায়ত্ত্ব পাটকল অবসায়নের আসন্ন সিদ্ধান্তের প্রেক্ষিতে শ্রমিকদের ন্যায্য পাওনা পরিশোধসহ সার্বিক পরিস্থতি সম্পর্কে প্রেস কনফারেন্স অনুষ্ঠিত হবে। উক্ত প্রেস কনফারেন্সে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন খুলনা সিটি কর্পোরেশনের মেয়র তালুকদার আব্দুল খালেক। সভাপতিত্ব করবেন জেলা প্রশাসক ও জেলা ম্যাজিস্ট্রেট, খুলনা জনাব মোহাম্মদ হেলাল হোসেন।

ফেসবুকের সাথে কমেন্ট করুন

Share this post

PinIt

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

error: নিরাপত্তা সতর্কতা!!!