লাদাখে ৪০ সেনা নিহতের খবরকে প্রত্যাখ্যান চীনের

image-147737-1592933542.jpg

সম্প্রতি লাদাখে ভারত ও চীনের সেনাদের মধ্যে সংঘর্ষে চীনের ৪০ জন সেনা নিহতের খবরকে ‘ভুয়া খবর’ বলে আখ্যায়িত করেছে চীন।

মঙ্গলবার (২৩ জুন) চীনের পররাষ্ট্র মন্ত্রণালয় বিবৃতির মাধ্যমে জানিয়েছে, গত ১৫ জুন লাদাখের গালওয়ান উপত্যকায় সংঘর্ষের ঘটনায় চীনের কমপক্ষে ৪০ সেনা নিহত হয়েছেন বলে যে খবর প্রকাশ করা হয়েছে তার কোনো ভিত্তি নেই।

এর আগে ভারতের কেন্দ্রীয় সড়ক এবং পরিবহন বিষয়ক মন্ত্রী ভিকে সিং বলেছিলেন, গালওয়ান উপত্যকায় দুই দেশের সেনাদের মধ্যে সংঘর্ষে কমপক্ষে ৪০ জন চীনা সেনা নিহত হয়েছেন। যদিও সে সময় নিজের এই বক্তব্যের পক্ষে কোনো প্রমাণ দিতে পারেননি তিনি।

এ দিকে চীনের সেনাদের নিহতের বিষয়টিকে নিয়ে কথা বলার সময় চীনের পররাষ্ট্র মন্ত্রণালয় জানায়, চীন ও ভারতে মধ্যে চলমান উত্তেজনা নিরসনে বৈঠক করছে ভারতীয় ও চীনা সামরিক বাহিনী।

চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র ঝাও লিজিয়ান বলেছেন, নয়া দিল্লি ও বেইজিং কূটনৈতিক এবং সামরিক চ্যানেলগুলোর মাধ্যমে এই সমস্যা সমাধানের জন্য একে অপরের সঙ্গে আলোচনায় করছে।

তিনি আরও বলেন, সংবাদমাধ্যমে চীনের হতাহতের ব্যাপারে কিছু লোক দাবি করেছে যে চীনের সেনা নিহতের সংখ্যা ছিল ৪০, আমি আপনাকে নিশ্চিত করে বলতে পারি যে এটি ভুয়া খবর। আমরা খবরটিকে প্রত্যাখ্যান করছি।

উল্লেখ্য, গত ১৫ জুনের সহিংস সংঘর্ষের সময় ভারতীয় সেনাবাহিনী ২০ জন সেনা নিহতের খবর প্রকাশ করেছে। তবে এখন পর্যন্ত হতাহতের কোনো বিবরণ প্রকাশ্যে আনেনি চীন।

ফেসবুকের সাথে কমেন্ট করুন

Share this post

PinIt

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

error: নিরাপত্তা সতর্কতা!!!