মৃত্যুদণ্ডের শঙ্কায় ইউক্রেনে আটক মার্কিন দুই নাগরিক

image-565183-1655883345.jpg

ডেস্ক রিপোর্ট : ইউক্রেনের পূর্বাঞ্চল দোনেস্কে রাশিয়ার সেনাদের বিরুদ্ধে যুদ্ধ করতে গিয়ে আটক হওয়া মার্কিন দুই যোদ্ধাকে মৃত্যুদণ্ড দেওয়া হতে পারে বলে ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ যে বক্তব্য দিয়েছেন তাকে বিপদসংকেত বলে উল্লেখ করেছেন হোয়াইট হাউজ।

মার্কিন জাতীয় নিরাপত্তা পরিষদের কৌশলগত যোগাযোগ বিষয়ক সমন্বয়কারী জন কিরবি হুঁশিয়ারি উচ্চারণ করে মঙ্গলবার সাংবাদিকদের বলেন, আটক মার্কিন নাগরিকদের মৃত্যুদণ্ড দেওয়া হতে পারে বলে ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ যে বক্তব্য রেখেছেন তা আতঙ্কজনক।

কিরবি বলেন, আটক দুই মার্কিন নাগরিকের বিষয়ে কি করা যায় আমরা তা বোঝার চেষ্টা করছি। খবর তাসের।দোনেৎস্ক হচ্ছে সদ্য স্বাধীনতা ঘোষণা করা দোনবাস প্রজাতন্ত্রের রাজধানী।গত সপ্তাহে রাশিয়া জানিয়েছে, ইউক্রেনের সেনাবাহিনীর পক্ষ হয়ে রাশিয়ার বিরুদ্ধে যুদ্ধ করতে আসা আমেরিকার দুই যোদ্ধাকে আটক করা হয়েছে।

ক্রেমলিন মুখপাত্র দিমিত্রি পেসকভ আমেরিকার ওই দুই নাগরিককে ‘ভাড়াটে’ হিসেবে উল্লেখ করে বলেন, তারা বেআইনি কর্মকাণ্ডে জড়িত ছিল এবং রাশিয়ার সেনাদের বিরুদ্ধে গুলিবর্ষণ করেছে। এখন তাদেরকে নিজেদের অপরাধের দায় নিতে হবে।

আরও পড়ুন : দোনবাসে বিপুল রিজার্ভ সেনা মোতায়েনের প্রস্তুতি নিচ্ছে রাশিয়া

পেসকভ সুস্পষ্ট করে বলেছিলেন, আটক দুই মার্কিন নাগরিক জেনেভা কনভেনশনের এর আওতায় আসবে না কারণ তারা আমেরিকার নিয়মিত সেনা নয়। তাদের ভাগ্য নির্ধারিত হবে দোনবাসের আদালতে।

জন কিরবি বলেন, পেসকভের বক্তব্য থেকে আমরা এখনো নিশ্চিত নই যে, তারা সত্যিই কি আমেরিকার দুই নাগরিকের মৃত্যুদণ্ড দেবে, নাকি প্রেসিডেন্ট জো বাইডেন ও আমেরিকার জনগণকে কোনো সিগন্যাল দিতে চাইছেন।

ফেসবুকের সাথে কমেন্ট করুন

Share this post

PinIt

Leave a Reply

Your email address will not be published.

scroll to top