আমিরাতের সঙ্গে এক দশক পর সিরিয়ার বিমান চলাচল শুরু

image-565167-1655873943.jpg

ডেস্ক রিপোর্ট : সংযুক্ত আরব আমিরাতের সঙ্গে সিরিয়ার বিমান চলাচল এক দশকেরও বেশি সময় বন্ধ থাকার পর আবার শুরু হয়েছে।আবুধাবির সঙ্গে সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল-আসাদ সরকারের সম্পর্ক স্বাভাবিক করার অংশ হিসেবে দুই দেশের মধ্যে বিমান যোগাযোগ আবার চালু হয়। খবর আল-আরাবিয়ার।আরব আমিরাতের শারজাহ থেকে মঙ্গলবার সিরিয়ার চ্যাম উইংস এয়ারলাইন্সের একটি বিমান ১৫১ যাত্রী নিয়ে উড্ডয়ন করে সিরিয়ার লাটাকিয়া বিমানবন্দরে অবতরণ করে।

পূর্ব নির্ধারিত সময়সূচি অনুযায়ী বিমানটির সিরিয়ার রাজধানী দামেস্ক আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করার কথা ছিল। কিন্তু সম্প্রতি ওই বিমানবন্দরের রানওয়েতে ইসরাইলের হামলার কারণে এটি ব্যবহার অনুপযোগী থাকায় বিমানটিকে লাটাকিয়া নিয়ে যাওয়া হয়।

২০১১ সালে সিরিয়ায় গৃহযুদ্ধ শুরুর পর ওই বছরই আরব লিগ সিরিয়ার সদস্যপদ বাতিল করে। সংযুক্ত আরব আমিরাতসহ আরব লিগের দেশগুলো দামেস্কে তাদের দূতাবাস বন্ধ করে তাদের রাষ্ট্রদূতদের প্রত্যাহার করে নেয়।

আরও পড়ুন : অর্থনৈতিক মন্দায়ও বেড়েছে কোটিপতি

তবে সিরিয়া সরকার সন্ত্রাসীদের দমনে সাফল্য পাওয়ার পর ২০১৯ সালের জানুয়ারি মাসে সংযুক্ত আরব আমিরাত দামেস্কে নিজের দূতাবাস আবার চালু করে। গত মার্চ মাসে প্রেসিডেন্ট আসাদ আবুধাবি সফরে গেলে দ্বিপক্ষীয় সম্পর্কের আরও উন্নতি হয়।

সাম্প্রতিক সময়ে আরও কয়েকটি আরব দেশ সিরিয়ার সঙ্গে সম্পর্ক স্বাভাবিক করেছে। গত ৩ জুন কুয়েতের একটি যাত্রীবাহী বিমান ৮৮ যাত্রী নিয়ে সিরিয়ার আলেপ্পো নগরীতে অবতরণ করেছিল।

ফেসবুকের সাথে কমেন্ট করুন

Share this post

PinIt

Leave a Reply

Your email address will not be published.

scroll to top