রোহিঙ্গাদের জন্য এডিবির ৬৫৩ কোটি টাকা অনুদান

download-1-19.jpg

ডেস্ক রিপোর্ট : বাংলাদেশে আশ্রয় নেওয়া রোহিঙ্গাদের জন্য ৬৫৩ কোটি টাকা অনুদান দিয়েছে এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি)। রোহিঙ্গাদের জন্য নতুন করে ৭.১ কোটি ডলার (প্রতি ডলার ৯২ টাকা ধরে) অনুদান অনুমোদন করেছে এডিবি।

বুধবার (২২ জুন) এডিবির ঢাকা অফিস থেকে পাঠানো সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়। দুটি খাতে এই অনুদান অনুমোদন করেছে সংস্থাটি।

এডিবি জানায়, অনুদানটি এডিবির চলমান জরুরি সহায়তা প্রকল্পের আওতায়। যা ২০১৮ সালে অনুমোদিত হয় ১০০ মিলিয়ন ডলারের অনুদান। এর আওতায় এটা অনুমোদন দেওয়া হলো।

বাংলাদেশে নিযুক্ত এডিবির কান্ট্রি ডিরেক্টর এডিমন গিনটিং বলেন, ‘নতুন সহায়তা স্বাস্থ্য সুবিধা সম্প্রসারণ, পানি সরবরাহ ও স্যানিটেশনের উন্নতিতে ব্যবহার করা হবে। এর মাধ্যমে কোভিড-১৯ এবং ভবিষ্যতের যেকোনো মহামারির বিরুদ্ধে টেকসই উন্নয়ন শক্তিশালী করবে। রোহিঙ্গা বসবাসরত এলাকায় দুর্যোগ আশ্রয় কেন্দ্র, স্বাস্থ্য সুবিধা, উন্নত পানি সরবরাহ ও স্যানিটেশন এবং উন্নত বর্জ্য ব্যবস্থাপনার সৃষ্টি করবে। এসব সহায়তায় দুর্যোগের ঝুঁকি কমিয়ে তাদের প্রত্যাবাসন শিবিরের মৌলিক মানবিক চাহিদা পূরণ করবে।’

সংস্থাটি জানায়, অনুমোদিত অনুদানের মাধ্যমে ২০০টি পানি ও স্যানিটেশন সুবিধা এবং তিনটি কঠিন বর্জ্য ব্যবস্থাপনা সুবিধা তৈরি করবে। উখিয়ায় একটি পাইপযুক্ত পানি সরবরাহ ব্যবস্থা স্থাপন করবে। এছাড়া চারটি স্বাস্থ্যসেবা সুবিধার আপগ্রেড করবে, টেকনাফে ছয়টি প্রাথমিক স্বাস্থ্যসেবা ও ডায়াগনস্টিক সেন্টার সম্প্রসারণ করবে, কক্সবাজার জেলায় স্বাস্থ্যসেবা কর্মীদের দক্ষতা উন্নত করবে এবং সাহায্য করার জন্য একটি বহুমুখী দুর্যোগ-প্রতিরোধী বিচ্ছিন্নতা কেন্দ্র নির্মাণ করা হবে।

ফেসবুকের সাথে কমেন্ট করুন

Share this post

PinIt

Leave a Reply

Your email address will not be published.

scroll to top