১১ মাসে বিমানের লাভ ২৭৯ কোটি টাকা, দাবি প্রতিমন্ত্রীর

download-2-18.jpg

ডেস্ক রিপোর্ট : গত বছরের জুলাই থেকে চলতি বছরের মে মাস পর্যন্ত ১১ মাসে বাংলাদেশ বিমান ২৭৯ কোটি টাকা নিট লাভ করেছে বলে দাবি করেছেন বেসামরিক বিমান ও পর্যটন প্রতিমন্ত্রী মো. মাহবুব আলী।

বুধবার একাদশ জাতীয় সংসদের অষ্টাদশ অধিবেশনে প্রস্তাবিত ২০২২-২৩ অর্থবছরের বাজেটের ওপর সাধারণ আলোচনায় অংশ নিয়ে তিনি এ দাবি করেন।

মো. মাহবুব আলী বলেন, এই দুঃসময়ে বিশেষ করে কোভিডে সবচেয়ে ক্ষতিগ্রস্ত বিশ্বের প্রত্যেকটি দেশের এয়ারলাইন্স। আমাদের প্রধানমন্ত্রীর নেতৃত্বে সেই দুঃসময়েও আমরা এয়ারলাইন্স চালিয়ে নিয়েছি। আমাদের উপার্জিত অর্থ দ্বারা কর্মচারীদের বেতন দিয়েছি পাইলটদের বেতন দিয়েছি। প্রধানমন্ত্রী অত্যন্ত সদয় হয়ে আমাদের ১ হাজার কোটি টাকা প্রণোদনা দিলেন। আমরা ইতিমধ্যে রোজগারের অর্থ দিয়ে সব দায়-দেনা পরিশোধ করে নভেম্বর ২০২১ থেকে মে ২০২২ পর্যন্ত বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের মোট আয় ৪ হাজার ৫৪৬ কোটি টাকা। টেক্স-ভ্যাট প্রদানের পর সম্ভাব্য মুনাফা ২৭৯ কোটি টাকা।

তিনি বলেন, প্রধানমন্ত্রী ১ হাজার কোটি টাকা প্রণোদনা দিয়েছিলেন, তার মধ্যে ৮৭০ কোটি টাকা আমরা ব্যবহার করেছিলাম। ইতিমধ্যে আমাদের অর্জিত অর্থ থেকে গত মাসেই আমরা সেই ব্যাংকের সুদসহ ৮৭০ কোটি টাকা আমরা পরিশোধ করেছি। পরিশোধ করার পরেও আমাদের এ ২৭৯ কোটি টাকা নিট প্রফিট।

প্রতিমন্ত্রী বলেন, আমাদের পর্যটন কর্পোরেশন যেটা সবচেয়ে ভালনারেবল। গত দুই বছরে সম্পূর্ণ বন্ধ ছিল। আমরা সমস্ত কর্মচারীদের বেতন দিয়েছি। খুলে দেওয়ার পরে জুলাই ২০২১ থেকে মে ২০২২ পর্যন্ত আমাদের মোট আয় ১০২ কোটি ৬০ লাথ ৪৯ হাজার টাকা। যা আমাদের ব্যয় ৯৫ কোটি ৯১ লাখ ৩০ হাজার টাকা। এই সমস্ত ভ্যাট-টেক্স দিয়ে আমরা ৭ কোটি ৯ লাখ নিট প্রফিট করেছি।

এর আগে অনির্ধারিত আলোচনায় দাঁড়িয়ে বিএনপি দলীয় সংসদ সদস্য হারুনুর রশীদ বলেন, সারাদেশের ভয়াবহ অবস্থা, মানুষ সাংঘাতিকভাবে বন্যায় বিপর্যস্ত। মানুষের লাশ ভাসছে, মানুষ খাদ্য ও পানি সংকটের মধ্যে আছে। এরপরও আমি কার্যপ্রণালী বিধির ১৬৪ বিধিতে আপনার দৃষ্টি আকর্ষণ করছি। বিশেষ অধিকার প্রশ্নে নোটিশ আমি আপনার দৃষ্টি আকর্ষণ করছি।

এ সময় স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী বলেন, আপনি বিশেষ অধিকার ক্ষুণ্নের একটা নোটিশ দিয়েছেন, নোটিশটি পরীক্ষাধীন আছে। আপনি বসুন, এটার ব্যাপারে আপনাকে আগামীকাল জানিয়ে দেওয়া হবে।

ফেসবুকের সাথে কমেন্ট করুন

Share this post

PinIt

Leave a Reply

Your email address will not be published.

scroll to top