ঈদুল আজহা

পশুর বর্জ্য সুষ্ঠুভাবে অপসারণে পরিবেশ মন্ত্রণালয়ের আহ্বান

environment-ministry-20220621143014.jpg

ডেস্ক রিপোর্ট :স্বাস্থ্যবিধি মেনে পশু কোরবানি করা ও যথাযথভাবে পশুর বর্জ্য অপসারণ করতে সরকারি ও বেসরকারি সংস্থা এবং সংশ্লিষ্টদের অনুরোধ জানিয়েছে পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়।ঈদুল আজহা উপলক্ষে কোরবানি করা পশুর বর্জ্য অপসারণের বিষয়ে মঙ্গলবার (২১ জুন) পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের সভাকক্ষে অনুষ্ঠিত এক সভায় এ অনুরোধ জানানো হয়।

মন্ত্রণালয়ের সচিব ড. ফারহিনা আহমেদ ভার্চুয়ালি উপস্থিত থেকে সভায় সভাপতিত্ব করেন।এতে পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (প্রশাসন) ইকবাল আব্দুল্লাহ হারুন, অতিরিক্ত সচিব (জলবায়ু পরিবর্তন) মো. মনিরুজ্জামান, অতিরিক্ত সচিব (পরিবেশ) সঞ্জয় কুমার ভৌমিক, পরিবেশ অধিদপ্তরের মহাপরিচালক ডক্টর আবদুল হামিদসহ বিভিন্ন মন্ত্রণালয় ও সংস্থার প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

সভায় কোরবানি করা পশুর উচ্ছিষ্ট সুষ্ঠুভাবে অপসারণে জনসচেতনতা বাড়ানোয় জোর দেওয়া হয়। এজন্য সিটি করপোরেশন, পৌরসভা, পরিবেশ অধিদপ্তরের বিভাগ ও জেলা কার্যালয়, জেলা প্রশাসন এবং জেলা তথ্য অফিসসহ অন্যান্য সংস্থার মাধ্যমে দেশব্যাপী প্রচারপত্র বিতরণের সিদ্ধান্ত নেওয়া হয়।

আরও পড়ুন : নগর পরিবহনের আরও নতুন তিন রুট চালু হচ্ছে ১ সেপ্টেম্বর

এছাড়াও, পরিবেশ অধিদপ্তর মোবাইল মেসেজের মাধ্যমে এ সংক্রান্ত বার্তা জনগণের কাছে পৌঁছানোর ব্যবস্থা করা হবে।ইসলামিক ফাউন্ডেশনের মাধ্যমে সারা দেশের মসজিদগুলোতে সচেতনতামূলক লিফলেট বিতরণ ও পরিবেশ পরিচ্ছন্ন রাখতে করণীয় সম্পর্কে জুম্মার নামাজে ইমামদের বক্তব্য রাখার আহ্বান জানানো হয়েছে।

বাংলাদেশ টেলিভিশন ও বাংলাদেশ বেতারের পাশাপাশি বেসরকারি চ্যানেলে পশুর বর্জ্য সুষ্ঠুভাবে অপসারণ সংক্রান্ত বার্তা প্রচারের অনুরোধ করা হয়।পরিবেশ রক্ষায় যত্রতত্র পশু জবাই করা থেকে বিরত থাকা এবং সুনির্দিষ্ট স্থানে গর্ত করে রক্ত, গোবর ও পরিত্যক্ত অংশ মাটি চাপা দিতে অনুরোধ করেছে পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়। এছাড়াও কোরবানির বর্জ্য অপসারণ বা কোরবানির গোশত বিতরণে পরিবেশ সম্মত ব্যাগ/পাত্র ব্যবহার করতে বলা হয়েছে।

ফেসবুকের সাথে কমেন্ট করুন

Share this post

PinIt

Leave a Reply

Your email address will not be published.

scroll to top