চীনে ৬০ বছরে সর্বোচ্চ বৃষ্টির রেকর্ড, ৪ প্রদেশে বন্যা

flood-2-20220621173935.jpg

ডেস্ক রিপোর্ট : চীনের দক্ষিণাঞ্চলে সোমবার থেকে শুরু হওয়া প্রবল বৃষ্টিতে দেশটির ৪ প্রদেশে ভয়াবহ বন্যা শুরু হয়েছে। এসব প্রদেশের অন্তত ৮৫টি নদীর পানি বিপৎসীমার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে বলে এক প্রতিবেদনে জানিয়েছে দেশটির সরকারি সংবাদমাধ্যম সিসিটিভি।

চীনের আবহাওয়া দপ্তরের বরাত দিয়ে সিসিটিভির প্রতিবেদনে বলা হয়েছে, চলতি বছর মে মাসের মাঝামাঝি থেকে এ পর্যন্ত দক্ষিণাঞ্চলে যে পরিমাণ বৃষ্টিপাত হয়েছে, তা ওই অঞ্চলে গত ৬০ বছরের বৃষ্টিপাতের রেকর্ড পেছনে ফেলেছে। আরও তিন দিন এই বৃষ্টি থাকতে পারে বলে সতর্কবার্তা দিয়েছে আবহাওয়া অধিদপ্তর।

এদিকে, তুমুল বর্ষণের জেরে ইতোমধ্যে চীনের দক্ষিণাঞ্চলীয় তিন প্রদেশ গুয়াংডং, গুয়াংশি, জিয়াংশি ও ফুজিয়ানে দেখা দিয়েছে প্রবল বন্যা ও ভূমিধস। এসব প্রদেশের প্রায় ৮৫টি নদীর পানি বিপৎসীমার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তার।

চার প্রদেশের বিভিন্ন এলাকা থেকে ইতোমধ্যে ১৩ লাখেরও মানুষকে নিরাপদ স্থানে সরিয়ে নিয়েছে চীনের দুর্যোগ ব্যবস্থাপনা বাহিনীর সদস্যরা। তবে চলমান বৃষ্টি ও তার কারণে পথ-ঘাট এমনকি অনেক এলাকার জলপথও নিশ্চিহ্ন হয়ে যাওয়ায় এবং করোনা লকডাউনের কারণে উদ্ধারকাজে রীতিমতো বেগ পতে হচ্ছে কর্মীদের।

গুয়াংডং প্রাদেশিক কর্তৃপক্ষ জানিয়েছে, সোমবার থেকে মঙ্গলবার পর্যন্ত প্রদেশের বিভিন্ন উপদ্রুত এলাকা থেকে প্রায় ৫ লাখ মানুষকে সরিয়ে নেওয়া হয়েছে এবং বৃষ্টি-বন্যা-ভূমিধস জনিত কারণে প্রদেশে এ পর্যন্ত আর্থিক ক্ষয়ক্ষতির পরিমাণ অন্তত ২৫ কোটি ৪০ লাখ ডলার।

পার্শবর্তী গুয়াংজি প্রদেশ থেকে এ পর্যন্ত সরিয়ে নেওয়া হয়েছে প্রায় ১ লাখ ৪৫ হাজার মানুষকে। প্রদেশটিতে বন্যা ও ভূমিধসের কারণে এ পর্যন্ত ২ হাজার ৭০০ বাসভবন ক্ষতিগ্রস্ত হয়েছে বলে সিসিটিভিকে জানিয়েছে কর্তৃপক্ষ।

চীনের দক্ষিণপূর্বাঞ্চলীয় প্রদেশ জিয়াংশিতে ইতোমধ্যে বন্যাজনিত রেড অ্যালার্ট জারি করেছে কৃর্তৃপক্ষ। প্রাদেশিক সরকারের মুখপাত্ররা জানিয়েছেন, জিয়াংশির অন্তত ১০ লাখ ৭০ হাজার একর জমির ফসল বন্যার পানিতে তলিয়ে গেছে; এবং বিভিন্ন এলাকা থেকে প্রায় ৫ লাখ মানুষকে সরিয়ে নেওয়া হয়েছে নিরাপদ স্থানে।

এছাড়া ফুজিয়ান প্রদেশ থেকে ২ লাখ ২০ হাজারেরও বেশি মানুষকে নিরাপদ স্থানে সরিয়ে নেওয়া হয়েছে।

চীনের আবহাওয়া দপ্তরের কর্মকর্তারা জানিয়েছেন, চলতি বছর মে মাসের মাঝামাঝি থেকে এ পর্যন্ত চীনের দক্ষিণাঞ্চলে বৃষ্টিপাতের পরিমাণ রেকর্ড করা হয়েছে ৬২১ মিলিমিটার (২৪ ইঞ্চি)। ১৯৬১ সালের পর ওই অঞ্চলে কোনো সময় এত বেশি বৃষ্টিপাত দেখা যায়নি বলে জানিয়েছেন কর্মকর্তার।

চলতি মাসের শুরুতে চীনের মধ্যাঞ্চলীয় প্রদেশ হুবেইয়ে অতিবর্ষণ ও ভূমিধসের কারণে অন্তত ২১ জন নিহত হয়েছিলেন।

ফেসবুকের সাথে কমেন্ট করুন

Share this post

PinIt

Leave a Reply

Your email address will not be published.

scroll to top