ক্লাউডফ্লেয়ার সমস্যায় অনেক ওয়েবসাইট ‘ডাউন’

download-34.jpg

ডেস্ক রিপোর্ট :অনলাইনে সাইবার সুরক্ষা সেবাদাতা প্রতিষ্ঠান ক্লাউডফ্লেয়ারের বিভ্রাটের কারণে বিশ্বজুড়ে অনেক ওয়েবসাইটে প্রবেশে সমস্যা দেখা দিয়েছে। মঙ্গলবার বাংলাদেশ সময় দুপুর ১টার পর থেকে ক্লাউডফ্লেয়ারের সেবাগ্রহীতা অনেক ওয়েবসাইটে প্রবেশ করা যায়নি।বিশ্বের অন্যতম ইন্টারনেট কাঠামোভিত্তিক সেবাদাতা এই প্রতিষ্ঠানটির সেবাগ্রহীতা বাংলাদেশের বিভিন্ন সংবাদমাধ্যমও।

যে কারণে বাংলাদেশের অনেক সংবাদমাধ্যমও এই সমস্যার মুখোমুখি হয়েছে।তবে ধীরে ধীরে বিশ্বের বিভিন্ন প্রান্ত থেকে সেবাগ্রহীতারা ক্লাউডফ্লেয়ারের সমস্যা সমাধানের খবর দিয়েছেন। অনেক দেশের সেবাগ্রহীতারা বলেছেন, সাময়িক সমস্যার পর তাদের ওয়েবসাইট অনলাইনে সচল হয়েছে।বাংলাদেশ সময় দুপুর ২টা ৮ মিনিটে এক টুইট বার্তায় ক্লাউডফ্লেয়ার বলেছে, ক্লাউডফ্লেয়ারের সমস্যার সমাধান করা হয়েছে।

আরও পড়ুন : ইউক্রেন শিশুদের জন্য নোবেল পদক বিক্রি করলেন রুশ সাংবাদিক

তার আগে এক টুইট বার্তায় ক্লাউডফ্লেয়ার জানায়, তাদের টিম বর্তমান পরিষেবা সংক্রান্ত সমস্যা সম্পর্কে অবগত। যত দ্রুত সম্ভব সমস্যা সমাধানের জন্য কাজ করছে তারা।ক্লাউডফ্লেয়ারের সিস্টেম স্ট্যাটাসে বলা হয়েছে, সমস্যাটি চিহ্নিত করা হয়েছে এবং এর সমাধান বাস্তবায়ন করা হচ্ছে। ইউনিভার্সেল টাইম (ইউটিসি) সকাল ৬টা ৩৪ মিনিটের দিকে ক্লাউডফ্লেয়ারের গুরুতর পিও সমস্যার ঘোষণা দেওয়া হয়েছে।

এর ফলে ক্লাউডফ্লেয়ার নেটওয়ার্কের সংযোগ বিস্তৃত অঞ্চলে ব্যাহত হয়েছে।কোনও ওয়েবসাইটে ট্রাফিক বেড়ে যাওয়ার কারণে যাতে বিভ্রাট না ঘটে সেজন্য ক্লাউডফ্লেয়ার ওয়েবসাইটগুলোকে বিশেষ সেবা দেয়। আর এই সেবার মাধ্যমে সেবা গ্রহীতারা ‘ডিস্ট্রিবিউটেড ডিনায়াল অব সার্ভিস’ অথবা ‘ডিডিওএস’ আক্রমণ ও স্প্যাম থেকে রক্ষা পায়।

ফেসবুকের সাথে কমেন্ট করুন

Share this post

PinIt

Leave a Reply

Your email address will not be published.

scroll to top