মহাদুর্যোগে মানবিক হওয়া জরুরী

rez-kochi-1.jpg

রিয়াজ কচি। ছবি: সংগৃহিত।

রিয়াজ কচি: সমগ্র বিশ্ব যখন করোনা ভাইরাসকে নিয়ে অসহায় হয়ে পড়েছে, মানবজাতি যখন মৃত্যু ও করোনা সংক্রমণের মিছিল দেখে হতবাক, অর্থনীতি সমাজ রাষ্ট্র ব্যবস্থা নিয়ে দিশেহারা, দেশ ও জনগোষ্ঠীকে টিকিয়ে রেখে ঘুরে দাড়ানোর জন্য দেশপ্রেমী রাষ্ট্র প্রধান ও জনগনদের প্রানবন্ত চেষ্টা। এর মধ্যে কিছু মানুষ অন্যের মৃত্যু নিয়ে ব্যঙ্গবাণী করে নিজেদের জিহ্বায় স্বাদবোধ অনুভব করছে। কেউ কেউ আবার দুর্নীতি করে নিজের আখের গোছানোর চেষ্টা করছে।

মহামারি বা মহাদূর্যোগে অন্যের পাশে মানবিক গুনাবলি নিয়ে যারা দাঁড়ায়, তারা মানুষ। আর এই দুর্যোগে যারা রোগ বা মৃত্যুকে নিয়ে ব্যঙ্গ করে, যারা এই দুর্যোগ হতে সুযোগ নেয়, তাদের কোন ক্যাটাগরিতে ফেলবো বিবেচনায় আসছে না।

মহান সৃষ্টিকর্তার নিকট মন থেকে চাইতে শিখি, যেন আমাদের সকল গুনাহ মাফ করে দেন। পৃথিবীতে যেন পরম করুনাময়ের পক্ষ হতে রহমত নাজিল হয়।

পাশাপাশি জ্ঞানী, গুনী, বিজ্ঞানী, গবেষক প্রভৃতি যারা রয়েছেন, তাদের মেধা মনন দিয়ে দ্রুত যেন করোনা ভাইরাসসহ বিভিন্ন মরণ ব্যাধির প্রতিষেধক তৈরি করে মানবজাতি ও রাষ্ট্রকে সুন্দর ভবিষ্যৎ এর দিকে নিতে পারে, বিশ্বব্যাপি এর সু-ব্যবস্থা করার জন্য প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়া এবং সকলকে সচেতন হওয়া ছাড়া বিকল্প কিছু আছে কি?

নতুন উদ্যোমে, পরিবার সমাজ রাষ্ট্রকে বসবাস উপযোগী এবং সুন্দর করে সাজাতে রাষ্ট্রযন্ত্রের সাথে রাষ্ট্রের নাগরিক হিসেবে আমাদের সকলকে একযোগে মানবিক গুনাবলি মনে ও চিন্তায় ধারণ করে বিবেকবানদের মত পাশে থাকাটাই মানুষের কাজ। আর এর উল্টা চিন্তার মানুষদের উন্মাদ বা পশুর সাথে তুলনীয়।

লেখক: রিয়াজ কচি

সাবেক সদস্য, খুলনা জেলা শাখা এবং

কেন্দ্রীয় অর্থ ও পরিকল্পনা উপ কমিটি

বাংলাদেশ আওয়ামী লীগ

 

ফেসবুকের সাথে কমেন্ট করুন

Share this post

PinIt

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

error: নিরাপত্তা সতর্কতা!!!