ইরানের পরমাণু কর্মসূচির লাগাম টেনে ধরতে হবে: ব্লিঙ্কেন

image-431795-1623744509.jpg

ডেস্ক রিপোর্ট :  মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন বলেছেন, অবিলম্বে ইরানের পরমাণু কর্মসূচির লাগাম টেনে ধরতে হবে।এক সাক্ষাৎকারে এসব কথা বলেন তিনি। ব্লিঙ্কেন বলেন, এ কাজ দেরি হলে ইরান পরমাণু গবেষণায় এমন জ্ঞানার্জন করবে, যা থেকে তাকে ফিরিয়ে আনা অত্যন্ত কঠিন হয়ে পড়বে।

রাশিয়া ইরানের কাছে অত্যাধুনিক গোয়েন্দা স্যাটেলাইট বিক্রি করবে বলে যে খবর বেরিয়েছে, সে সম্পর্কে ব্লিঙ্কেন বলেন, প্রথমত ওয়াশিংটন পরমাণু আলোচনায় অন্য কোনো বিষয় বা স্বার্থ জলাঞ্জলি দেবে না।দ্বিতীয়ত আমি প্রেসিডেন্ট বাইডেনকে পাশ কাটিয়ে এ বিষয়ে আগ বাড়িয়ে কিছু বলতে চাই না।

তিনি রুশ প্রেসিডেন্ট পুতিনের সঙ্গে আসন্ন শীর্ষ বৈঠকে বিষয়টি নিয়ে কথা বলবেন।মার্কিন পররাষ্ট্রমন্ত্রী এ সাক্ষাৎকারে আরও বলেন, আমরা যেদিন থেকে ইরানের পরমাণু সমঝোতা থেকে বেরিয়ে গেছি, তেহরান সেদিন থেকে নিজের প্রতিশ্রুতি থেকে সরে যেতে শুরু করেছে।

এখন ইরান অনুমোদিত মাত্রার চেয়ে অনেক বেশি মাত্রায় ইউরেনিয়াম সমৃদ্ধ করছে।ব্লিঙ্কেন বলেন, ইরান যদি এভাবে পরমাণু কর্মসূচি চালিয়ে যায়, তা হলে দেশটি এমন জ্ঞানার্জন করবে, যা থেকে তাকে ফিরিয়ে আনা সম্ভব হবে না।আমি মনে করি, ইরানকে অতিদ্রুত তার প্রতিশ্রুতিতে ফিরিয়ে আনতে হবে, যা পরমাণু সমঝোতার মাধ্যমে সম্ভব হয়েছিল।

ফেসবুকের সাথে কমেন্ট করুন

Share this post

PinIt

Leave a Reply

Your email address will not be published.

scroll to top