ভারতীয় ক্রিকেট বোর্ডকে কড়া হুঁশিয়ারি!

image-143076-1590603849.jpg

আগামী বছরের টি-টোয়েন্টি বিশ্বকাপ ভারত থেকে সরিয়ে অন্য কোথাও আয়োজনের হুমকি দিয়েছে আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল (আইসিসি)। বোর্ড অব কন্ট্রোল ফর ক্রিকেট ইন ইন্ডিয়া (বিসিসিআই) যদি ভারত সরকারের কাছ থেকে বিশ্বকাপ আয়োজনের ট্যাক্স অব্যাহতি নিয়ে দিতে না পারে তার দরুন  আইসিসির এ হুমকি।

ইএসপিএনক্রিকইনফো এক প্রতিবেদনে জানায়, আইসিসি এবং বিসিসিআই গত দুইমাস ধরে নিজেদের মধ্যে ইমেইল চালাচালি করেছে ২০২১ টি-টোয়েন্টি বিশ্বকাপের কর অব্যাহতির বিষয়ে। গত ১৮ মে’র মধ্যে এ বিষয়ে জানানোর জন্য শেষ সময়সীমা দিয়েছিল আইসিসি। কিন্তু বিসিসিআই সময়সীমা চায় ৩০ জুন পযর্ন্ত। কিন্তু ভারতীয় ক্রিকেট বোর্ডের এ অনুরোধ মেনে নেয়নি ক্রিকেটের সর্বোচ্চ সংস্থা।

আইসিসি-বিসিআইয়ের এই দ্বন্দ্বের ফলে আগামী বছরের টি-টোয়েন্টি বিশ্বকাপ নিয়ে শঙ্কার সৃষ্টি হয়েছে। বিসিসিআই যদি ভারত সরকার থেকে ট্যাক্স অব্যাহতি না এনে দিতে পারে এবং আইসিসি যদি নিজেদের অবস্থানে অটল থাকে তবে আগামী বছরের টি-টোয়েন্টি বিশ্বকাপের আয়োজক দেশ পাল্টে যেতে পারে। এমনকি আইসিসি ভাবনায় রেখেছে ২০২৩ সালে ভারতে হতে যাওয়া ওয়ানডে বিশ্বকাপ নিয়েও।

ভারতে কোনো বৈশ্বিক টুর্নামেন্ট আয়োজন করলে কর অব্যাহতি পায় না আইসিসি। ২০১৬ টি-টোয়েন্টি বিশ্বকাপেও ক্ষতির সম্মুখিন হয়েছিল ক্রিকেটের সর্বোচ্চ সংস্থা। সেবার ভারতের মাটিতে টি-টোয়েন্টি বিশ্বকাপ আয়োজন করে প্রায় ২৫০ কোটি টাকার লোকসান গুণতে হয় আইসিসিকে। আগামী বছরেও যদি ভারত সরকারের ট্যাক্স অব্যাহতি না পাওয়া যায় তবে সে ক্ষতির পরিমাণ দাঁড়াতে পারে ৮ হাজার কোটি টাকায়।

তার জন্য আইসিসি আগে থেকে বিসিসিআইকে জানায়, সরকারের ট্যাক্স অব্যাহতির অনুমতি পাইয়ে দেওয়ার জন্য। এর জন্য নির্দিষ্ট সময়সীমা দেওয়া হলেও ভারতীয় ক্রিকেট বোর্ড এখনও তা নিয়ে কোনো উত্তর দিতে পারেনি।

ফেসবুকের সাথে কমেন্ট করুন

Share this post

PinIt

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

error: নিরাপত্তা সতর্কতা!!!