মোবাইল ফোন ব্যাংকিংয়ে গ্রাহক কমেছে ৩৩ লাখ

-ফোন-ব্যাংকিংয়ে-গ্রাহক-কমেছে-৩৩-লাখ.jpg

ডেস্ক রিপোর্ট, Prabartan | প্রকাশিতঃ ১৯:১১, ২৮-০৫-১৯

এক মাসের ব্যবধানে দেশের মোবাইল ফোন ব্যাংকিংয়ে সক্রিয় গ্রাহক কমেছে প্রায় ৩৩ লাখ। বাংলাদেশ ব্যাংক এপ্রিল মাসের যে হালনাগাদ প্রতিবেদন দিয়েছে তাতে এ চিত্র উঠে এসেছে। মার্চ মাসের তুলনায় এপ্রিল মাসে ৩৩ লাখ গ্রাহক মোবাইল ফোন ব্যাংকিংয়ের মাধ্যমে কোনো অর্থ লেনদেন করেননি। আরটিভি

কেন্দ্রীয় ব্যাংকের তথ্য অনুযায়ী, এপ্রিলে মোবাইল ফোন ব্যাংকিং সক্রিয় হিসেবের সংখ্যা প্রায় ২৯১ লাখ। এর আগের মাসে যা ছিলো প্রায় ৩২৪ লাখ। তবে সক্রিয় হিসেব কমলেও সদ্য শেষ হওয়া মাসে ডিজিটাল এই প্ল্যাটফর্মের মাধ্যমে লেনদেন বেড়েছে। মোবাইল ফোন ব্যাংকিংয়ের মাধ্যমে বাংলাদেশে এখন প্রতিদিন লেনদেন হচ্ছে এক হাজার ১৬৫ কোটি টাকা।

বাংলাদেশ ব্যাংকের প্রকাশ করা হালনাগাদ তথ্যে দেখা যায়, এপ্রিলে দৈনিক লেনদেন হয়েছে ১ হাজার ১৬৫ কোটি টাকা। আর এ মাসে মোট লেনদেন হয়েছে ৩৪ হাজার ৯৭৫ কোটি টাকা। গত মাসে যা ছিল ৩৪ হাজার ৬৭৮ কোটি টাকা। সে হিসেবে এক মাসে লেনদেন বেড়েছে প্রায় ৩০০ কোটি টাকা।

এ বছরের জানুয়ারি ও ফেব্রুয়ারি মাসে এ লেনদেনের অংক ছিলো যথাক্রমে ৩৪ হাজার ৬২৬ কোটি ও ৩১ হাজার ৫১৩ কোটি টাকা।

বাংলাদেশ ব্যাংকের এপ্রিলভিত্তিক হিসাব অনুযায়ী, দেশে মোবাইল ফাইন্যান্সিয়াল সার্ভিসেস (এমএফএস) বা মোবাইল ব্যাংকিংয়ের নিবন্ধিত গ্রাহক সংখ্যা ৬ কোটি ৮৩ লাখ। যা আগের মাসে (মার্চ) ছিলো ৬ কোটি ৭৫ লাখ।

প্রতিবেদন অনুযায়ী বর্তমানে মোবাইল ব্যাংকিংয়ের মোট এজেন্ট সংখ্যা দাঁড়িয়েছে ৯ লাখ ২৮ হাজার ৫৬৩ জন।

 

ফেসবুকের সাথে কমেন্ট করুন

Share this post

PinIt

Leave a Reply

Your email address will not be published.

scroll to top