পটল খাওয়ার উপকারিতা

potol-1-20220524121618.jpg

ডেস্ক রিপোর্ট : পরিচিত সবজির মধ্যে রয়েছে পটল। এমনিতে এটি বিশেষভাবে নজর কাড়ে না। কিন্তু পটলের তৈরি অনেক খাবারই খেতে সুস্বাদু হয়। যেমন ধরুন পটলের দোলমা, পটলের কোর্মা, পটল পোস্ত কিংবা ইলিশ-পটল বেশ জনপ্রিয়। পটল ভাজি, ভর্তা, ঝোল নানাভাবে খাওয়া যায়। এমনকী ফেলনা নয় পটলের খোসাও। পটলের খোসা দিয়ে তৈরি করা যায় সুস্বাদু ভর্তা। সাধারণ এই সবজির কিন্তু আছে অসাধারণ সব গুণ। চলুন জেনে নেওয়া যাক পটলের উপকারিতাগুলো কী-

ভিটামিন সমৃদ্ধ

আমাদের সুস্থতার জন্য প্রয়োজন পড়ে ভিটামিনের। বিভিন্ন ভিটামিনের ঘাটতি থাকলে শরীরে অনেক সমস্যা দেখা দিতে পারে। আপনি যদি নিয়মিত খাবারের তালিকায় পটল রাখেন তবে ভিটামিনের ঘাটতি হবে না। কারণ পটলে রয়েছে প্রয়োজনীয় ভিটামিন। এটি আপনাকে সুস্থ থাকতে সাহায্য করবে।

গ্যাস্ট্রিকের সমস্যায়

গ্যাস্ট্রিকের সমস্যা এখন ঘরে ঘরে। খাবারে অনিয়ম ও অস্বাস্থ্যকর খাবার খাওয়া এর বড় কারণ। যাদের এই সমস্যা রয়েছে তারা খাবারের তালিকায় পটল রাখতে পারেন। কারণ গ্যাস্ট্রিকের সমস্যা সমাধানে পটল কার্যকরী ভূমিকা পালন করে। অল্প তেল-মসলায় পটলের ঝোল রান্না করে খেলে উপকার পাবেন।

আরও পড়ুন : দৌলতদিয়ায় জেলের জালে ২০ কেজির পাঙ্গাস

মেদ ঝরাতে কাজ করে

যারা বাড়তি মেদ নিয়ে দুশ্চিন্তায় আছেন তাদের জন্য একটি আদর্শ খাবার হতে পারে পটল। কারণ নিয়মিত পটল খেলে তা মেদ ঝরাতে সাহায্য করে। সেইসঙ্গে শরীরকে রাখে সুস্থ। ফলে ওজন কমে সহজে। বুঝতেই পারছেন, পটল আপনার কতটা উপকার করে।

গরমে উপকারী

গরমের দিনে তরকারি হিসেবে বিশেষ উপকারী হলো পটল। এটি এসময়ে আপনার শরীর সুস্থ ও সতেজ রাখতে কাজ করবে। শরীরের বিভিন্ন রকম সমস্যা দূর হবে এতে। হজম প্রক্রিয়া সহজ করতেও কাজ করে পটল।

ফেসবুকের সাথে কমেন্ট করুন

Share this post

PinIt

Leave a Reply

Your email address will not be published.

scroll to top