আক্রমণ ছাড়াই পাকিস্তানকে দাস বানিয়েছে যুক্তরাষ্ট্র: ইমরান খান

imran-khan-20220516181123.jpg

ডেস্ক রিপোর্ট : আস্থা ভোটে হেরে ক্ষমতাচ্যুত পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী ইমরান খান বলেছেন, আক্রমণ ছাড়াই পাকিস্তানকে দাস বানিয়েছে আমেরিকা। দেশটির জনগণ কখনই ‌‘আমদানি করা সরকার’ মেনে নেবে না বলেও মন্তব্য করেছেন তিনি।

সাবেক ক্রিকেট তারকা থেকে রাজনীতিক বনে যাওয়া ৬৯ বছর বয়সী ইমরান খান গত মাসে দেশটির সংসদে বিরোধীদের অনাস্থা ভোটে হেরে ক্ষমতা থেকে বিদায় নেন। স্বাধীন পররাষ্ট্রনীতি মেনে চলায় স্থানীয় রাজনীতিকদের সহায়তায় মার্কিন যুক্তরাষ্ট্র ষড়যন্ত্র করে তাকে ক্ষমতাচ্যুত করেছে বলে অভিযোগ করেছেন তিনি।

ক্ষমতা হারানোর পর সাবেক এই পাক প্রধানমন্ত্রী দেশটির বিভিন্ন শহরে রাজনৈতিক সমাবেশ করেছেন। এসব সমাবেশে দেশটির প্রধানমন্ত্রী শেহবাজ শরিফ নেতৃত্বাধীন সরকারকে তিনি ‘দেশদ্রোহী এবং দুর্নীতিগ্রস্ত শাসক’ বলে অভিহিত করেছেন। মার্কিন যুক্তরাষ্ট্রের নির্দেশে বর্তমান সরকার গঠন করা হয়েছে বলেও অভিযোগ করেছেন তিনি।

তার সরকারের বিরুদ্ধে ষড়যন্ত্র করার জন্য মার্কিন যুক্তরাষ্ট্রকে দায়ী করেছেন ইমরান খান। যদিও যুক্তরাষ্ট্র এবং পাকিস্তানের বর্তমান সরকার এই অভিযোগ অস্বীকার করেছে।

রোববার পাঞ্জাবের ফয়সালাবাদে আয়োজিত এক সমাবেশে দেওয়া ভাষণে ইমরান খান বলেন, আক্রমণ চালানো ছাড়াই পাকিস্তানকে দাস বানিয়েছে যুক্তরাষ্ট্র। দেশের জনগণ কখনই আমদানি করা এই সরকার মেনে নেবে না।

সাবেক এই পাক প্রধানমন্ত্রী যুক্তরাষ্ট্রকে একটি ‘আত্মকেন্দ্রিক দেশ’ বলে অভিযুক্ত করে বলেছেন, যুক্তরাষ্ট্র কখনই নিজের স্বার্থ ছাড়া অন্য কাউকে সাহায্য করে না। তিনি বলেন, পররাষ্ট্রমন্ত্রী বিলাওয়াল ভুট্টো-জারদারি মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিনকেনের কাছে অর্থ ‘ভিক্ষা’ করবেন, যাতে তিনি (ইমরান খান) ফের ক্ষমতায় আসতে না পারেন।

দেশজুড়ে রাজনৈতিক সমাবেশের পাশাপাশি চলতি মাসে ইসলামাবাদ অভিমুখে লং মার্চের ঘোষণা দিয়েছেন ইমরান খান। তবে এই লং মার্চের তারিখ আনুষ্ঠানিকভাবে আগামী ২০ মের পর ঘোষণা করা হবে বলে জানিয়েছেন তিনি।

ফেসবুকের সাথে কমেন্ট করুন

Share this post

PinIt

Leave a Reply

Your email address will not be published.

scroll to top