অ্যান্ড্রয়েড স্মার্টফোনে কল রেকর্ড করবেন কীভাবে?

f27f086fbbf4369b-1024x683-1.jpg

ডেস্ক রিপোর্ট : কোনো থার্ড পার্টি অ্যাপের সাহায্য ছাড়াই আপনি অ্যান্ড্রয়েড স্মার্টফোনে কল রেকর্ড করতে পারেন। কীভাবে সম্ভব তা জেনে নিন খুব সহজে।আমরা সবাই জানি, সম্প্রতি গুগল তার প্লে-স্টোর পলিসিতে কিছুটা পরিবর্তন এনেছে। নতুন নিয়মে কোনো থার্ড-পার্টি অ্যাপের সাহায্যে Call Record করতে পারবেন না ব্যবহারকারীরা। কারণ, Truecaller-এর মতো সব থার্ড পার্টি কল রেকর্ডিং অ্যাপগুলো চিরতরে প্লে-স্টোর থেকে বন্ধ করে দিয়েছে গুগল।

নতুন প্লে-স্টোর পলিসিতে থার্ড-পার্টি অ্যাপগুলোকে অ্যান্ড্রয়েড স্মার্টফোনের কল রেকর্ড করার জন্য অ্যাক্সেসিবিলিটি API ব্যবহার করতে দেবে না এই সার্চ ইঞ্জিন জায়ান্ট। কিন্তু তারপরেও আপনি Call Record করতে পারবেন। তার জন্য আপনাকে কিছু বিল্ট-ইন অ্যাপের সাহায্য নিতে হবে। এছাড়া মার্কেটে এ মুহূর্তে গুগলসহ একাধিক ব্র্যান্ডের স্মার্টফোন রয়েছে, যে ফোনগুলোতে কল রেকর্ড করার মতো গুরুত্বপূর্ণ ফিচারস রয়েছে। থার্ড-পার্টি অ্যাপের সাহায্য ছাড়া কীভাবে কোনো অ্যান্ড্রয়েড স্মার্টফোনে কল রেকর্ড করবেন, আসুন জেনে নিন।

আরও পড়ুন : পোরশায় বজ্রপাতে কৃষকের মৃত্যু

অ্যান্ড্রয়েড স্মার্টফোনে কল রেকর্ড করার প্রথম অপশনটি হল নেটিভ ফোন অ্যাপের সাহায্য নেওয়া। যদিও এই ফিচারটি OnePlus ব্যবহারকারীদের জন্য উপযোগী হবে না। কারণ, আগের OnePlus ফোনগুলোতে গুগল ফোন অ্যাপটি প্রি-ইনস্টলড থাকত না। কারণ, সেই ফোনগুলোতে অটো কল রেকর্ডের অপশন উপলব্ধ ছিল। তাই, আগেকার ওয়ান প্লাস ফোনগুলো যাদের কাছে রয়েছে, তাদের প্লে স্টোর থেকে গুগল ফোন অ্যাপ ডাউনলোড করে নিতে হবে।

প্লে-স্টোর থেকে খুব সহজেই আপনি গুগল ফোন অ্যাপ ডাউনলোড করে নিতে পারবেন। কিছু কিছু স্মার্টফোনে আবার এ অ্যাপটিই প্রি-ইনস্টলড থাকে। যাদের ফোনে এই অ্যাপ নেই, তারা গুগল ফোন অ্যাপ ইনস্টল করে সেটিকে খুলুন। তারপরে নজর আসবে তিনটে ডট, যা আসলে Settings রিপ্রেজেন্ট করছে। সেখান থেকেই আপনি Call Recording অপশনটি দেখতে পাবেন। সেটিতে ক্লিক করুন এবং তারপরে ‘Numbers Not In Your Contacts’ অপশনটি এনাবল করুন। এ অপশনটি আপনি যদি সিলেক্ট করেন, তাহলে অটোমেটিক্যালি আপনার ফোনে যে সব ফোন নম্বর সেভ করা নেই সেগুলোর Call Record করতে পারবেন। এদিকে আপনার ফোনে যে সব নম্বর সেভ করা রয়েছে, সেগুলোর ক্ষেত্রে কল রেকর্ড করার সময় আপনাকে প্রতি বার ম্যানুয়ালি টার্ন অন করে নিতে হবে।

যারা নতুন OnePlus স্মার্টফোন কিনেছেন, তাদের ফোনে গুগল ফোন অ্যাপটি প্রি-ইনস্টলড রয়েছে। কারণ, অটো কল রেকর্ড ফাংশনটি আর উপলব্ধ নেই। পুরনো ওয়ার প্লাস ফোনগুলো অটো কল রেকর্ড ফিচার সাপোর্ট করত। এদিকে আবার স্যামসাং ব্যবহারকারীরা একই ফাংশন নিজেদের স্মার্টফোনে দেখতে পাবেন। তার জন্য ইউজারদের ফোন অ্যাপে যেতে হবে এবং থ্রি-ডটেড আইকনে ট্যাপ করতে হবে। তারপরই তারা Settings সেকশনটি অ্যাক্সেস করতে পারবেন। এখানেই আপনি ‘Record Calls’ অপশন দেখতে পাবেন। সেখানে জাস্ট একবার ট্যাপ করুন এবং অটো-রেকর্ড কলস অপশনটি এনাবল করে নিন।

OnePlus, Samsung বাদ দিয়ে অন্যান্য স্মার্টফোন ব্যবহারকারীরা Dialer App থেকে Settings সেকশনে যেতে পারবেন। তারপরে বাদ বাকি পদ্ধতি অন্যান্য স্মার্টফোনের মতোই।

ফেসবুকের সাথে কমেন্ট করুন

Share this post

PinIt

Leave a Reply

Your email address will not be published.

scroll to top