ঢাবিতে গণিত বিষয়ক কর্মশালা শুরু

dhakapost-20220510032613.jpg

ডেস্ক রিপোর্ট : ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) গণিত বিভাগে ১২দিনব্যাপী এক কর্মশালা শুরু হয়েছে। ঢাবি গণিত বিভাগ এবং ফ্রান্স, সুইজারল্যান্ড, স্পেন ও নরওয়ের সমন্বয়ে প্রতিষ্ঠিত আন্তর্জাতিক গণিত প্রতিষ্ঠান ইন্টারন্যাশনাল সেন্টার ফর পিউর অ্যান্ড অ্যাপ্লাইড ম্যাথমেটিকস (সিআইএমপিএ) যৌথভাবে এ কর্মশালার আয়োজন করে।সোমবার (৯ মে) শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে বিশ্ববিদ্যালয়ের এ এফ মুজিবুর রহমান গণিত ভবন মিলনায়তনে এর উদ্বোধন করেন।

গণিত বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. মো. শহিদুল ইসলামের সভাপতিত্বে কর্মশালার উদ্বোধনী অনুষ্ঠানে ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রো-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল, ঢাকাস্থ ফ্রান্স দূতাবাসের চার্জ দি অ্যাফেয়ার্স গুইলাউমি অদ্রিন দি কেরদ্রেল, এ এফ মুজিবুর রহমান ফাউন্ডেশনের ট্রাস্টি খুশি কবীর এবং সিআইএমপিএর সমন্বয়কারী অধ্যাপক জর্জ মোজো ফার্নান্দেজ বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন। এতে স্বাগত বক্তব্য রাখেন সিআইএমপিএর স্থানীয় সমন্বয়কারী অধ্যাপক ড. চন্দ্রনাথ পোদ্দার।

আরও পড়ুন : নড়াইলে সড়ক দুর্ঘটনায় বস্ত্র ব্যবসায়ী নিহত

প্রধান অতিথির বক্তব্যে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেন, এর মাধ্যমে বিভিন্ন দেশের গবেষকদের মধ্যে নিজস্ব চিন্তা-ভাবনা বিনিময়ের সুযোগ সৃষ্টি হবে। এরকম বিভিন্ন গবেষণাধর্মী কার্যক্রমের মাধ্যমে ঢাকা বিশ্ববিদ্যালয় গণিত বিভাগ দেশে গণিত শিক্ষার উন্নয়ন ও বিস্তারে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে।

প্রো-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল এই কর্মশালা আয়োজনের জন্য ঢাকা বিশ্ববিদ্যালয় গণিত বিভাগ এবং সিআইএমপিএ কর্তৃপক্ষকে আন্তরিক ধন্যবাদ জানান। গণিতের সঠিক চর্চার মাধ্যমে জ্ঞানভিত্তিক একটি উন্নত অর্থনীতি ও সমাজ ব্যবস্থা তৈরির ক্ষেত্রে এবং করোনা মহামারি মোকাবিলাসহ বিভিন্ন গবেষণায় এই কর্মশালা গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন।

উল্লেখ্য, সিআইএমপিএ হচ্ছে ফ্রান্স, সুইজারল্যান্ড, স্পেন ও নরওয়ের একটি আন্তর্জাতিক প্রতিষ্ঠান যেটি উন্নয়নশীল দেশে গণিত বিষয়ক গবেষণা জোরদার করার লক্ষ্যে কাজ করে যাচ্ছে।

ফেসবুকের সাথে কমেন্ট করুন

Share this post

PinIt

Leave a Reply

Your email address will not be published.

scroll to top