ঢাবি ভর্তি পরীক্ষায় ২ লাখের বেশি আবেদন

du-admission-20220506145527.jpg

ডেস্ক রিপোর্ট : চলছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ২০২১-২২ স্নাতক প্রথম বর্ষে ভর্তি পরীক্ষার আবেদন প্রক্রিয়া। আগামী ১০ মে পর্যন্ত ভর্তি সংক্রান্ত ঢাবির ওয়েবসাইটের মাধ্যমে আবেদন করতে পারবেন শিক্ষার্থীরা। সে হিসাবে আবেদন করা যাবে আর মাত্র চারদিন।

গত ২০ এপ্রিল বিকেল তিনটা থেকে শুরু হওয়া এই প্রক্রিয়ায় এখন পর্যন্ত আবেদন পড়েছে দুই লাখ ১১ হাজার। এর মধ্যে ‘ক’ ইউনিটে আবেদন পড়েছে প্রায় ৯১ হাজার, ‘খ’ ইউনিটে ৪১ হাজারের বেশি, ‘গ’ ইউনিটে প্রায় ২২ হাজার, ‘ঘ’ ইউনিটে প্রায় ৫২ হাজার এবং ‘চ’ ইউনিটে এখন পর্যন্ত আবেদন পড়েছে চার হাজারের বেশি।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের অনলাইন ভর্তি কমিটির আহ্বায়ক এবং বিশ্ববিদ্যালয়ের কম্পিউটারবিজ্ঞান ও প্রকৌশল বিভাগের অধ্যাপক মো. মোস্তাফিজুর রহমান শুক্রবার (৬ মে) এসব তথ্য জানিয়েছেন।

অধ্যাপক মো. মোস্তাফিজুর রহমান বলেন, গত ২০ এপ্রিল থেকে কোনো ঝামেলাবিহীন আবেদন করতে পারছেন ভর্তিচ্ছু শিক্ষার্থীরা। ঈদের ছুটিতে হেল্প লাইন লিমিটেড করা হলেও ভর্তিচ্ছুরা আবেদন করতে পারছেন। এখন পর্যন্ত প্রায় ২ লাখ ১১ হাজার আবেদন পড়েছে। আশা করছি যথাসময়ে (১০ মে) এই ভর্তি আবেদন প্রক্রিয়া আমরা সম্পন্ন করতে পারব।

আরও পড়ুন : সৌদিতে লক্ষ্মীপুরের যুবকের মরদেহ উদ্ধার

বিশ্ববিদ্যালয় প্রদত্ত ভর্তি যোগ্যতা ও এইসএসসি ২০২১-এর ফলাফলের আলোকে এবার ক-ইউনিটে ২ লাখ ১১ হাজার ৬৮০ জন, খ-ইউনিটে ৩ লাখ ৪৮ হাজার ৭১৩ জন, গ-ইউনিটে ১ লাখ ৯৪ হাজার ৬২০ জন, ঘ-ইউনিটে ৫ লাখ ৭ হাজার ৫২৭ জন ও চ-ইউনিটে ১০ লাখ ৬ হাজার ১৪১ জন আবেদন করার সুযোগ পাবেন।

অনলাইনে আবেদন শেষে চারটি রাষ্ট্রায়ত্ত বাণিজ্যিক ব্যাংকের (সোনালী, অগ্রণী, জনতা ও রূপালী) যেকোনো শাখায় ১০ মে রাত ১১টা ৫৯ মিনিটের মধ্যে টাকা জমা দিতে হবে। এবার প্রতি ইউনিটের জন্য আবেদন ফি নির্ধারণ করা হয়েছে ১০০০ টাকা। এবছরও ঢাকা বিশ্ববিদ্যালয় ছাড়াও সাতটি বিভাগীয় শহরে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

ভর্তি কমিটির সিদ্ধান্ত অনুযায়ী, আগামী ৩ জুন ব্যবসা শিক্ষা অনুষদভুক্ত ‘গ’ ইউনিটের ভর্তি পরীক্ষার মাধ্যমে শুরু হবে এবারের ভর্তি পরীক্ষা। ৪ জুন কলা অনুষদভুক্ত ‘খ’ ইউনিট, ১০ জুন বিজ্ঞান অনুষদভুক্ত ‘ক’ ইউনিট এবং ১১ জুন সামাজিক বিজ্ঞান অনুষদভুক্ত ‘ঘ’ ইউনিটের পরীক্ষা বেলা ১১টা থেকে দুপুর ১২টা ৩০ মিনিট পর্যন্ত অনুষ্ঠিত হবে। এছাড়া ১৭ জুন চারুকলা অনুষদভুক্ত ‘চ’ ইউনিটের ভর্তি পরীক্ষা (সাধারণ জ্ঞান) বেলা ১১টা থেকে ১১টা ৩০ মিনিট পর্যন্ত অনুষ্ঠিত হবে।

ভর্তি যোগ্যতা

ঢাকা বিশ্ববিদ্যালয়ে ভর্তি আবেদনের ক্ষেত্রে বিজ্ঞান বিভাগের শিক্ষার্থীদের মাধ্যমিক, উচ্চ মাধ্যমিক ও সমমানের পরীক্ষায় চতুর্থ বিষয়সহ প্রাপ্ত জিপিএ মোট ন্যূনতম ৮.০ থাকতে হবে। এছাড়া মাধ্যমিক এবং উচ্চ মাধ্যমিকের জিপিএ আলাদাভাবে ৩.৫ থাকতে হবে। একইভাবে মানবিক এবং ব্যবসায় শিক্ষা বিভাগের শিক্ষার্থীদের জিপিএ ৭ দশমিক ৫ এবং আলাদাভাবে ৩ থাকতে হবে। এছাড়া ‘চ’ ইউনিটের পরীক্ষায় উভয় জিপিএ মিলিয়ে ৬.৫ এবং আলাদাভাবে ৩.০ থাকতে হবে।

ফেসবুকের সাথে কমেন্ট করুন

Share this post

PinIt

Leave a Reply

Your email address will not be published.

scroll to top