তৃতীয় লিঙ্গের জন্য দান করমুক্ত

ec96c9d69cc222abadceebd3de1fc58a705c7367fbcc3bfc.jpg

ডেস্ক রিপোর্ট : তৃতীয় লিঙ্গ বা হিজড়া সম্প্রদায়ের মানুষ নিয়ে কাজ করা বন্ধু সোশ্যাল ওয়েলফেয়ার সোসাইটিকে দান বা অনুদানের টাকাকে এবার করমুক্ত করেছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)।

এর আগে সম্পূর্ণ অলাভজনক সেবামূলক বেসরকারি সংস্থা হিসাবে গত মার্চ মাসে প্রতিষ্ঠানের ভাড়াসহ সকল ক্ষেত্রে প্রযোজ্য ভ্যাট মওকুফ করেছিল এনবিআর।এনবিআর চেয়ারম্যান আবু হেনা মো. রহমাতুল মুনিম স্বাক্ষরিত আদেশে শর্ত সাপেক্ষে করমুক্ত সুবিধা পাবে বন্ধু সোশ্যাল ওয়েলফেয়ার সোসাইটি। দান ও অনুদানকারী ব্যক্তির ক্ষেত্রে ওই আদেশ প্রযোজ্য হবে না। আর এই সুযোগ আগামী ৫ বছর পর্যন্ত বলবৎ থাকবে।

বুধবার (২৭ এপ্রিল) এনবিআরের জনসংযোগ দপ্তর বিষয়টি নিশ্চিত করেছে।

আরও পড়ুন : ‘কে.জি.এফ: চ্যাপ্টার থ্রি’ নিয়ে যা বললেন ‘রকি ভাই’

এনবিআরের আদেশে বলা হয়, বন্ধু সোশ্যাল ওয়েলফেয়ার সোসাইটির ব্যাংক সুদ আয় ব্যতীত সব ধরনের দান ও অনুদান বাবদ প্রাপ্ত আয় এবং হিজড়া ও লিঙ্গবৈচিত্র্য জনগোষ্ঠীর উন্নয়নমূলক কাজ থেকে আয়ের ওপর কোনো কর বসবে না। তবে শর্ত হলো, এই আয় তৃতীয় লিঙ্গের মানুষের কল্যাণে ব্যবহার করতে হবে ও সংগঠনটিকে সেই অর্ডিন্যান্সের বিধান প্রতিপালন করতে হবে।

এর আগে গত অর্থবছরের বাজেটেও তৃতীয় লিঙ্গের মানুষদের কর সুবিধা দেওয়া হয়। প্রথমবারের মতো তৃতীয় লিঙ্গের করদাতার জন্য করমুক্ত আয় সীমায় ছাড় দেওয়া হয়। তাদের করমুক্ত আয় সীমা তিন লাখ টাকা থেকে বাড়িয়ে সাড়ে তিন লাখ টাকা করা হয়।

এছাড়া গত বাজেটেও তৃতীয় লিঙ্গের জনগোষ্ঠীর মানুষদের চাকরি দিলে বিশেষ কর ছাড়ের ঘোষণা দেওয়া হয়। সেখানে বলা হয়, যদি কোনো প্রতিষ্ঠান তার মোট কর্মচারীর ১০ শতাংশ বা ১০০ জনের বেশি তৃতীয় লিঙ্গের ব্যক্তিদের নিয়োগ দেয়, তবে ওই কর্মচারীদের পরিশোধিত বেতনের ৭৫ শতাংশ বা প্রদেয় করের ৫ শতাংশ, যেটি কম, তা নিয়োগকারীকে কর রেয়াত হিসেবে দেওয়া হবে।

ফেসবুকের সাথে কমেন্ট করুন

Share this post

PinIt

Leave a Reply

Your email address will not be published.

scroll to top