ব্রাহ্মণবাড়িয়ায় অবৈধ ৯৯টি ইটভাটা বন্ধে হাইকোর্টের রুল

brick-bg-20220424145732.jpg

ডেস্ক রিপোর্ট : ব্রাহ্মণবাড়িয়া জেলার ৯ উপজেলার ৯৯টি অবৈধ ইটভাটা বন্ধ করতে সংশ্লিষ্টদের নিষ্ক্রিয়তা কেন বেআইনি ঘোষণা করা হবে না, তা জানতে চেয়ে রুল জারি করেছেন হাইকোর্ট।রোববার (২৪ এপ্রিল) বিচারপতি মো. আশফাকুল ইসলাম ও বিচারপতি মহি উদ্দিন শামীমের হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন।

সুপ্রিম কোর্টের আইনজীবী একিউএম সোহেল রানা জনস্বার্থে বিষয়টি নিয়ে হাইকোর্টে একটি রিট দায়ের করেন। তিনি নিজেই রিটের শুনানি করেন।

আইনজীবী একিউএম সোহেল রানা বলেন, বিদ্যমান আইন লঙ্ঘন করে ব্রাহ্মণবাড়িয়া জেলায় ৯ উপজেলায় ৯৯টি ইটভাটা পরিচালিত হচ্ছে। এ বিষয়ে জাতীয় একটি ইংরেজি দৈনিকে প্রতিবেদন প্রকাশ করা হয়েছে। ওই প্রতিবেদন যুক্ত করে জনস্বার্থে হাইকোর্টে রিটটি দায়ের করা হয়।

আরও পড়ুন : শ্রীলঙ্কার বিপক্ষে টেস্টের দল ঘোষণা, বাদ সাদমান

তিনি জানান, অবৈধ উপায়ে পরিচালিত ওইসব ইটভাটা বন্ধে প্রয়োজনীয় পদক্ষেপ নিতে সংশ্লিষ্টদের লিগ্যাল নোটিশ পাঠানো হয়েছিল। এর পরিপ্রেক্ষিতে সংশ্লিষ্টরা সন্তোষজনক পদক্ষেপ না নেওয়ায় জনস্বার্থে হাইকোর্টে রিটটি দায়ের করা হয়।

রিটে পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের সচিব, পরিবেশ অধিদপ্তরের মহাপরিচালক (ডিজি), ব্রাহ্মণবাড়িয়ার ডিসি ও এসপি ও পরিবেশ অধিদপ্তরের উপ-পরিচালককে বিবাদী করা হয়।

ফেসবুকের সাথে কমেন্ট করুন

Share this post

PinIt

Leave a Reply

Your email address will not be published.

scroll to top