ডায়াবেটিস নিয়ন্ত্রণ ছাড়াও কাঁঠালের বীজ আরও কীভাবে যত্ন নেয় শরীরের?

1622788986.bg_.jpg

ডেস্ক রিপোর্ট : গরম পড়তেই বাজারে দেখা মেলে নানারকম মৌসুমি ফলের। সারা বছরই গ্রীষ্মকালীন ফল পাওয়া গেলেও আম, জাম, জামরুল, কাঁঠালের মতো কয়েকটি ফল সব সময় পাওয়া যায় না। গরমের জনপ্রিয় ফলগুলোর মধ্যে অন্যতম হল কাঁঠাল। স্বাস্থ্যকর ও সুস্বাদু এই ফল অনেকেরই প্রিয়। তবে কাঁঠালের চেয়েও বেশি স্বাস্থ্যকর কাঁঠালের বীজ। এই বীজ শুকিয়ে ভেজে খেতেও পছন্দ করেন অনেকে। আবার গরমের দুপুরে মটর ডালে কাঁঠালের বীজ দিয়ে খেতেও খুব ভাললাগে। বাজারে আলাদা করে বিক্রি হয় কাঁঠালের বীজ। স্বাদের যত্ন নেওয়ার পাশাপাশি শরীর সুস্থ রাখতেও সমান ভাবে সাহায্য করে কাঁঠালের বীজ।

কাঁঠালের বীজ কীভাবে যত্ন নেয় শরীরের?

রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে: কাঁঠালের বীজে রয়েছে প্রচুর পরিমাণে প্রোটিন, ভিটামিন, মিনারেল, অ্যান্টিঅক্সিড্যান্ট। ১০০ গ্রাম কাঁঠালের বীজে থাকে ৪ গ্রাম প্রোটিন। ফ্যাটের পরিমাণও খুব কম। কাঁঠালের বীজে থাকা প্রোটিন শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করতে সাহায্য করে। পেশি সুস্থ, সবল ও দৃঢ় করতেও সাহায্য করে।

বদ হজমের সমস্যা কমাতে: বদহজমের সমস্যা কমাতে দারুণ কার্যকর কাঁঠালের বীজ। এতে রয়েছে প্রচুর পরিমাণে ফাইবার। হজম ক্ষমতা বাড়াতে দারুণ সাহায্য করে ফাইবার। কোষ্ঠকাঠিন্যের সমস্যা থেকে মুক্তি পেতে কাঁঠালের বীজকে শুকনো করে গুঁড়িয়ে প্রতি দিন আধ কাপ পানিতে মিশিয়ে খেতে পারেন। উপকার পাবেন।ডায়াবেটিসের সমস্যা কমাতে: কাঁঠালের বীজে থাকা ফাইবার ধমনি থেকে কার্বোহাইড্রেট শুষে নেয়। ফলে রক্তে শর্করার মাত্রা বজায় থাকে। ডায়াবেটিসের সমস্যায় ভুগে থাকলে প্রতিদিনের খাদ্যতালিকায় রাখতে পারেন কাঁঠালের বীজ। আয়রন সমৃদ্ধ কাঁঠালের বীজ রক্তাল্পতার সমস্যা কমায়।

ত্বকের যত্ন নিতে: কাঁঠালের বীজ ত্বক ও চুলের স্বাস্থ্য ভাল রাখে। কাঁঠালের বীজে থাকা অ্যান্টিঅক্সিড্যান্ট ত্বক টানটান করে তোলে। ত্বকের অবাঞ্ছিত দাগ দূর করতেও দারুণ কাজ করে কাঁঠালের বীজ।

ফেসবুকের সাথে কমেন্ট করুন

Share this post

PinIt

Leave a Reply

Your email address will not be published.

scroll to top