শুভ জন্মদিন জামাল ভূঁইয়া

1-272828.jpg

ডেস্ক রিপোর্ট :  বাংলাদেশের ফুটবলের পোস্টারব জামাল ভূঁইয়া। পুরো নাম জামাল হ্যারিস ভূঁইয়া। বাংলাদেশের ফুটবলে যেন এক টুকরো স্বস্তির পরশ তিনি। ১০ এপ্রিল লাল-সবুজের জার্সিধারী এই ফুটবল তারকার জন্মদিন। ৩১ বছরে পা রাখলেন জামাল ভূঁইয়া।১৯৯০ সালের এই দিনে ডেনমার্কে জন্মগ্রহণ করেছিলেন জামাল। শৈশব-কৈশোর কেটেছে ডেনমার্কে মা বাবার সঙ্গে। ডেনমার্কে জন্ম ও বেড়ে উঠলেও লাল সবুজের প্রতিনিধিত্ব করতে ছুটে এসেছেন বাংলাদেশে।

জামালের বাবা-মা ষাটের দশকের শেষ দিকে বাংলাদেশ থেকে ডেনমার্কের কোপেনহেগেনে বসত গড়েন। ছোটবেলা থেকে জামাল হতে চেয়েছিলেন ফুটবলার। কোপেনহেগেনে প্রথম বিভাগের দলে, কখনো বা দ্বিতীয় কিংবা চতুর্থ বিভাগের দলে ফুটবল খেলেছেন জামাল। এ ছাড়া খেলেছেন ডেনমার্কের শীর্ষস্থানীয় লিগেও।কিন্তু জামালের মন পড়েছিল বাংলাদেশে। লাল-সবুজের জার্সি গায়ে জড়ানোর দৃঢ়প্রতিজ্ঞা।

ডেনমার্কে জন্মালেও বাবা-মায়ের মুখে শোনা প্রিয় বাংলাদেশ যেন তার আত্মায় গেঁথে যায়। শেকড়ের টান ভোলেননি তিনি। তাই স্বপ্ন বুনে গেছেন বাংলাদেশ দলের জার্সি গায়ে জড়ানোর। সে লক্ষ্যেই ২০১১ সালে জামাল ভূঁইয়া আসেন জাতীয় দলের ট্রায়ালে অংশ নিতে। কিন্তু শুরুতে এখানকার কন্ডিশন ও ফুটবল মাঠের সঙ্গে নিজেকে মানিয়ে নিতে পারেননি জামাল। তবে সুযোগ মেলে ২০১৩ সালে। ডাচ কোচ লোডভিক ডি ক্রুইফের হাত ধরে।

এরপর নেপালে অনুষ্ঠিত সাফ চ্যাম্পিয়নশিপে নজর কাড়েন তিনি। অনেকের চোখেই তিনি ছিলেন বাংলাদেশের সেরা খেলোয়াড়।এরপর ২০১৫ সালে বঙ্গবন্ধু গোল্ডকাপের ফাইনালে বাংলাদেশ মালয়েশিয়ার কাছে হেরে শিরোপা হাতছাড়া করে। কিন্তু সে টুর্নামেন্টের সেরা খেলোয়াড় নির্বাচিত হন জামাল ভূঁইয়া।তবে দুভার্গ্যবশত ১৭ বছর বয়সেই থেমে যেতে পারত ফুটবলার জামালের জীবনের গতিপথ।

ডেনমার্কে দুর্বৃত্তদের গোলাগুলির মধ্যে পড়ে চারটি গুলি লেগেছিল জামালের! তবে সে যাত্রায় প্রাণে বেঁচে গিয়েছিলেন তিনি।জামাল বর্তমানে বাংলাদেশ জাতীয় দলের অধিনায়কের দায়িত্ব পালন করছেন। সম্প্রতি ২০২০–২১ মৌসুমে, তিনি দেশের গণ্ডি ছাড়িয়ে কলকাতা মোহামেডানের হয়েও লিগ খেলেছেন।

ফেসবুকের সাথে কমেন্ট করুন

Share this post

PinIt

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

scroll to top
error: নিরাপত্তা সতর্কতা!!!