রাজধানীতে ডায়রিয়ায় আক্রান্ত ৮০ শতাংশ রোগী বয়স্ক

104059diaiarla.jpg

ডেস্ক রিপোর্ট : রাজধানী ও আশপাশের এলাকায় প্রতিদিনই বাড়ছে ডায়রিয়া রোগীর সংখ্যা। চিকিৎসকদের মতে, এবার ডায়রিয়া আক্রান্ত প্রায় ৮০ শতাংশ রোগী বয়স্ক নারী ও পুরুষ। তাঁদের বয়স ৮৬ বছর পর্যন্ত।মহাখালী আন্তর্জাতিক উদরাময় গবেষণা কেন্দ্র, (আইসিডিডিআরবি), স্যার সলিমুল্লাহ মেডিক্যাল কলেজ হাসপাতাল, ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতাল ও মুগদা মেডিক্যাল কলেজ হাসপাতালে ডায়রিয়া রোগীর ভর্তি রেজিস্টার থেকে তথ্য মিলেছে, বেশির ভাগ রোগী বয়স্ক নারী-পুরুষ।

গতকাল বৃহস্পতিবার দুপুর ২টায় স্যার সলিমুল্লাহ মেডিক্যাল কলেজ হাসপাতালে গিয়ে দেখা যায়, প্রায় কাছাকাছি সময়ে তিনজন ডায়রিয়া আক্রান্ত রোগীকে হাসপাতালে নিয়ে এসেছে স্বজনরা। এর মধ্যে দক্ষিণ কেরানীগঞ্জ থেকে আসা সালামত উল্লাহর বয়স ৪৩ বছর, হাজারীবাগ থেকে আসা শিবেন বর্মণের বয়স ৫৬ বছর এবং রাজধানীর কদমতলী এলাকা থেকে আসা লায়লা বেগমের বয়স ৬০ বছর।

আরও পড়ুন : বোরোদ্যাঙ্কার পরিস্থিতি বুচার চেয়েও ‘ভয়ঙ্কর’ : জেলেনস্কি

ওই হাসপাতালের ডায়রিয়া ওয়ার্ডের রোগী ভর্তির রেজিস্টারে দেখা যায়, গত ২১ মার্চ চিকিৎসাসেবা নিয়ে হাসপাতাল ছেড়েছেন কামাল মিয়া (৫৮), ২৩ মার্চ হাসপাতাল ছেড়েছেন কোকিলা বেগম (৪৯)। ১৬ মার্চ থেকে গতকাল ৭ এপ্রিল বিকেল পর্যন্ত যেসব রোগী ভর্তি হয়েছে, তাদের মধ্যে শিশু রোগীর সংখ্যা খুব কম। মুগদা মেডিক্যাল কলেজ হাসপাতালের নবম তলায় ডায়রিয়া ও মেডিসিন বিভাগে ভর্তি ডায়রিয়া রোগীর তালিকায় দেখা যায় প্রায় সব রোগী বয়স্ক।

আইসিডিডিআরবি হাসপাতালে গতকাল সকাল ১০টা থেকে দুপুর ১টা পর্যন্ত ভর্তি হওয়া ৭৬১ জন রোগীর মধ্যে ১৮ বছরের কম বয়সী রোগী পাওয়া গেছে মাত্র ৯ জন। ডায়রিয়ার প্রকোপ বেড়ে যাওয়ার পর চিকিৎসকরা বলছেন, এবার ডায়রিয়া রোগের বিশেষ দুটি লক্ষণ হচ্ছে—ডায়রিয়া শুরু হয়েছে আগে আর আক্রান্ত রোগীর সংখ্যা অন্য বছরের চেয়ে বেশি। এ দুটি লক্ষণের সঙ্গে বয়স্ক নারী-পুরুষদের বেশি আক্রান্ত হওয়ার বিষয়টিও স্পষ্ট।

ফেসবুকের সাথে কমেন্ট করুন

Share this post

PinIt

Leave a Reply

Your email address will not be published.

scroll to top