তালেবানের নতুন নিষেধাজ্ঞাকে স্বাগত জানাল ইরান

image-538510-1649222795.jpg

ডেস্ক রিপোর্ট : আফগানিস্তানে আফিমসহ সব মাদক উৎপাদন নিষিদ্ধের তালেবান সরকারের সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছে ইরান। তালেবান সরকারের এমন সিদ্ধান্ত বিশ্বের কালো টাকার অর্থনীতিতে প্রভাব ফেলবে বলে মনে করে দেশটি।

গত রোববার বিশ্বের বৃহত্তম আফিম উৎপাদনকারী দেশ আফগানিস্তানে আফিমসহ সব মাদক উৎপাদন নিষিদ্ধ করেছে তালেবান।তালেবানের সর্বোচ্চ নেতা হিবাতুল্লাহ আখুন্দজাদার এক আদেশে বলা হয়েছে, সব আফগানকে জানানো যাচ্ছে যে, এখন থেকে সারা দেশে পপি চাষ কঠোরভাবে নিষিদ্ধ করা হয়েছে।

বিষয়টিকে স্বাগত জানিয়ে ইরানের পররাষ্ট্রমন্ত্রীর বিশেষ সহকারি সাইয়্যেদ রাসুল মুসাভি বলেছেন, আফগানিস্তানে আফিম চাষ নিষিদ্ধ হওয়ায় দেশটির অর্থনীতি, রাজনীতি ও সমাজে এর গভীর প্রভাব পড়বে। একইসঙ্গে প্রভাব পড়বে বিশ্বের কালো টাকার অর্থনীতির উপর।

আরও পড়ুন : রমজানে যেসব আমল বেশি করবেন

ইরানের মাদক মোকাবিলা বিষয়ক কমান্ডের মহাপরিচালক ইস্কান্দার মোমেনি এক টিভি সাক্ষাৎকারে বলেন, আফগান সিদ্ধান্তকে ইরান স্বাগত জানাচ্ছে। দেশটির মানুষ যাতে মাদক চাষের পরিবর্তে অন্য কোনো খাত থেকে আয় করতে পারে সে ব্যবস্থা করতে ইরান অনেক আগে থেকেই আন্তর্জাতিক প্রতিষ্ঠানগুলোর প্রতি আহ্বান জানিয়ে আসছে।

তালেবান ২০০০ সালে তাদের প্রথম দফার শাসনামলের শেষের দিকে পপি চাষ নিষিদ্ধ করেছিল। কারণ সেই সময়ও তারা আন্তর্জাতিক বৈধতা চেয়েছিল। কিন্তু বিরূপ প্রতিক্রিয়ার মুখোমুখি হওয়ার কারণে এ নিষেধাজ্ঞার অনেকটাই শিথিল করতে বাধ্য হয় তারা।

এবার কাবুলে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সংবাদ সম্মেলনে ঘোষণা করে বলা হয়েছে, যদি কেউ আদেশটি লঙ্ঘন করে তা হলে ফসল ধ্বংস করা হবে এবং লঙ্ঘনকারীদের প্রতি শরিয়া আইন অনুযায়ী ব্যবস্থা নেওয়া হবে।

ওই আদেশে অন্য মাদকদ্রব্যের উৎপাদন, ব্যবহার বা পরিবহণও নিষিদ্ধ করা হয়েছে।

ফেসবুকের সাথে কমেন্ট করুন

Share this post

PinIt

Leave a Reply

Your email address will not be published.

scroll to top