রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ে চলছে বিতর্ক প্রতিযোগিতা

60-2203210539.jpg

ডেস্ক রিপোর্ট : রবীন্দ্র বিশ্ববিদ্যালয়, বাংলাদেশে (রবিবা) স্বাধীনতার সুবর্ণজয়ন্তী ও মুজিবশতবর্ষ’র সমাপনী উপলক্ষে চার দিনব্যাপী বিতর্ক প্রতিযোগিতা শুরু হয়েছে।সোমবার (২১ সার্চ) রবীন্দ্র বিশ্ববিদ্যালয় ডিবেটিং সোসাইটি সূত্রে এতথ্য জানা যায়। এর আগে রোববার বিশ্ববিদ্যালয় ডিবেটিং সোসাইটির উদ্যোগে বিতর্ক প্রতিযোগিতা শুরু হয়। আগামী ২১ মার্চ কলেজ পর্যায় ও ২২ ও ২৩ মার্চ আন্তঃবিভাগ বিতর্ক প্রতিযোগিতা হবে।

প্রতিযোগিতার উদ্বোধন করেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. শাহ্ আজম। তিনি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের গৌরবোজ্জ্বল রাজনৈতিক এবং সংগ্রামী জীবনের কথা এবং বাংলাদেশের অভ্যুদয়ে জাতিকে একটি রক্তক্ষয়ী মুক্তি সংগ্রামে যুক্ত করার জন্য বঙ্গবন্ধু যে অনুপ্রেরণা জুগিয়েছেন, তা তুলে ধরেন।প্রতিযোগিতাটি তিনটি পর্বে হবে। আন্তঃস্কুল (৮ম-১০ শ্রেণি), আন্তঃকলেজ (১১শ-১২শ শ্রেণি) ও আন্তঃবিভাগ (রবীন্দ্র বিশ্ববিদ্যালয়) পর্বে।

আরও পড়ুন : আবারো সিনেমা পরিচালনায় এসডি রুবেল

আন্তঃস্কুল পর্বে ‘নারীর ক্ষমতায়নই যৌতুক প্রতিরোধের মূল শক্তি’ শীর্ষক বিষয়ে প্রথম প্রতিযোগিতাটি অনুষ্ঠিত হয়। এতে পক্ষদলে বি এল সরকারি উচ্চ বিদ্যালয় ও বিপক্ষদলে শাহজাদপুর ইব্রাহিম পাইলট উচ্চ বিদ্যালয় অংশ নিয়ে শাহজাদপুর ইব্রাহিম পাইলট উচ্চ বিদ্যালয় জয়ী হয়। পরবর্তীতে ‘স্মার্টফোন নতুন প্রজন্মের অভিশাপ নয়, আশীর্বাদ’ বিষয়ে সোহাগপুর পাইলট বালিকা উচ্চ বিদ্যালয় ও জ্ঞানদায়িনী উচ্চ বিদ্যালয় অংশ নিয়ে সোহাগপুর পাইলট বালিকা উচ্চ বিদ্যালয় জয়ী হয়।

‘শিল্পায়ন কৃষিকে হুমকির মুখে ঠেলে দিচ্ছে’ শীর্ষক বিষয়ে পক্ষদলে রায়গঞ্জ পাইলট উচ্চ বিদ্যালয় ও বিপক্ষ দলে ছাইফ উদ্দিন এহিয়া উচ্চ বিদ্যালয় অংশ নিয়ে রায়গঞ্জ পাইলট উচ্চ বিদ্যালয় জয়লাভ করে। এ ছাড়াও ‘সামাজিক দৃষ্টিভঙ্গিই নারী ক্ষমতায়নের প্রধান অন্তরায়’ শীর্ষক বিষয়ে পক্ষদল রংধনু মডেল স্কুল ও বিপক্ষদল প্রভাকর বিদ্যানিকেতন অংশ নেয় এবং রংধনু মডেল স্কুল জয়লাভ করে।

বিতর্ক প্রতিযোগিতাটি সার্বিক তত্ত্ববধান করছেন রবীন্দ্র বিশ্ববিদ্যালয় ডিবেটিং সোসাইটির প্রধান উপদেষ্টা ও মডারেটর শারমিন সুলতানা। মডারেটর হিসেবে রয়েছেন ড. তানভীর আহমেদ সিডনী, আরিফুল ইসলাম ও রিফাত-উর-রহমান। বিচারক হিসেবে ছিলেন জাবেদ ইকবাল, নজরুল ইসলাম, পিংকি রানী দে, বিজন কুমার, আজিম উদ্দিন, মলিনা খাতুন, বরুণ চন্দ্র রয়, খাইরুন্নিসা ঝিলিক ও প্রশান্ত কুমার পোদ্দার।

ফেসবুকের সাথে কমেন্ট করুন

Share this post

PinIt

Leave a Reply

Your email address will not be published.

scroll to top