মোংলা বন্দরে যুক্ত হলো নতুন টাগ বোট ‘এম.টি. সুন্দরবন’

120190312174012.jpg

ডেস্ক রিপোর্ট, prabartan | প্রকাশিত: ১৭:৫৫, ১২- ০৩-১৯

বাগেরহাটের মোংলা বন্দর কর্তৃপক্ষের নৌবহরে যুক্ত হয়েছে অত্যাধুনিক ও শক্তিশালী টাগ বোট (সাহায্যকারী/উদ্ধারকারী জাহাজ) ‘এম. টি. সুন্দরবন’।

মালয়েশিয়ায় বানানো এ টাগ বোটটি মঙ্গলবার (১২ মার্চ) দুপুরে মোংলা বন্দরে এসে পৌঁছেছে। বন্দরের ৭ নম্বর জেটিতে ভিড়েছে জাহাজটি।

এর আগে ২৮ ফেব্রুয়ারি মালয়েশিয়া থেকে মোংলা বন্দরের উদ্দেশে রওনা দেয় জাহাজটি। এছাড়াও বন্দরের নৌবহরে আরো চারটি টাগ বোট রয়েছে। তবে সবগুলোর মধ্যে এটিই মোংলা বন্দরের সবচেয়ে শক্তিশালী টাগ বোট বলে জানিয়েছে কর্তৃপক্ষ।

মোংলা বন্দর কর্তৃপক্ষের হারবার মাস্টার কমান্ডার মো. দুরুল হুদা জানান, পূর্ব মালয়েশিয়ার শিবুর কাইবুক শিপ ইয়ার্ডে ৩২ কোটি টাকা ব্যয়ে এ জাহাজটি তৈরি করা হয়েছে। সিঅ্যান্ডএফ এজেন্ট, শুল্কসহ আনুসঙ্গিক আরো সাত কোটি টাকা খরচ হয়েছে জাহাজটি বন্দরে আনতে। দুর্ঘটনা কবলিত জাহাজ উদ্ধার, বন্দর চ্যানেলে মার্কিং ও লাইটিং বয়া স্থাপন এবং বয়া ও জেটিতে বিদেশি জাহাজ বাঁধার ক্ষেত্রে এ জাহাজটি গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে। এ জাহাজটির সক্ষমতা (ক্যাপাবিলিটি/bollard full) ৪০ টন।

বন্দর কর্তৃপক্ষের চেয়ারম্যান কমডোর এ কে এম ফারুক হাসান বলেন, টাগ বোট হলো এক ধরনের সহায়ক জলযান। এটি মোংলা বন্দরের সক্ষমতা বৃদ্ধিতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে। এ জাহাজটি বড় জাহাজ তীরে ভেড়ার ক্ষেত্রে, বন্দরে আসা কোনো বড় জাহাজ বালচরে আটকে গেলে বা ঘুরতে না পাড়লে সেসব জাহাজ সহযোগিতা করার ক্ষেত্রে অত্যন্ত ভূমিকা রাখবে।

তিনি আরও বলেন, বন্দরের অন্তত আটটি টাগ বোট প্রয়োজন রয়েছে। পর্যায়ক্রমে নৌবহরে আরো টাগ বোট যুক্ত করা হবে।

ফেসবুকের সাথে কমেন্ট করুন

Share this post

PinIt

Leave a Reply

Your email address will not be published.

scroll to top