মোবাইল ডেটার কম দামে কেনায় বিশ্বে বাংলাদেশ ১৩তম

-ডেটার-কম-দামে-কেনায়-বিশ্বে-বাংলাদেশ-১৩তম.jpg

ডেস্ক রিপোর্ট, prabartan | প্রকাশিত: ২১:১৮, ০৮- ০৩-১৯

ভারতে এখন স্মার্টফোন ব্যবহারকারীর সংখ্যা ৪৩০ মিলিয়ন ছাড়িয়েছে। স্মার্টফোন ব্যবহারকারীর নিরিখে বিশ্বে এখন ভারতের স্থান দ্বিতীয়। প্রথম স্থানে রয়েছে চীন।

কম দামে মোবাইল ডেটা কেনার দিক থেকে বিশ্বে বাংলাদেশের অবস্থান ১৩তম। ওই তালিকায় সবচেয়ে সস্তায় মোবাইল ডেটা কেনার দিক থেকে প্রথমে আছে ভারত। বিশ্বের ২৩২টি দেশ থেকে তথ্য সংগ্রহ করে তুলনামূলক ওই প্রতিবেদন প্রকাশ করেছে কেবল ডটকো ডটইউকে।

যুক্তরাজ্যের ওই প্রতিষ্ঠানের করা সমীক্ষার ভিত্তিতে একটি ইন্টারঅ্যাকটিভ ম্যাপ তৈরি করা হয়েছে। ওই ম্যাপে বাংলাদেশকে ১৩তম অবস্থানে দেখায়। গত বছরের ২৯ অক্টোবর বাংলাদেশের নমুনা তথ্য সংগ্রহ করে ওই প্রতিবেদন প্রকাশ করেছে। এতে ৪৫ ধরনের পরিকল্পনা পর্যবেক্ষণ করা হয়েছে। বাংলাদেশের এক জিবি ডেটার গড় দাম দেখানো হয়েছে ৯৯ সেন্ট বা ৮৩ টাকা। বিশ্বে এক জিবি ডেটার দাম সবচেয়ে কম ভারতে আর তা ১৮ সেন্ট।

প্রতিবেদনে বলা হয়, মোবাইল ডেটার দামের দিক থেকে বিশ্বের এখন সবচেয়ে সস্তার দেশ ভারত। ভারতে এক জিবি ডেটার জন্য গড়ে দিতে হয় সাড়ে ১৮ রুপি।

প্রতিবেদনে বলা হয়, বিশ্বে এখন এক জিবি ডেটার গড় খরচ প্রায় ৯ ডলারের কাছাকাছি। ব্রিটেনে দিতে হয় ৬ দশমিক ৬৬ মার্কিন ডলার আর মার্কিন যুক্তরাষ্ট্রে ১২ দশমিক ৩৬ মার্কিন ডলার। বিশ্বে গড়ে এই এক জিবির ডেটার দাম ৮ দশমিক ৫৩ মার্কিন ডলার।

বিটিআরসির তথ্য অনুযায়ী, দেশে ইন্টারনেট গ্রাহক ৯ কোটি ১৪ লাখ ২১ হাজার। এর মধ্যে মোবাইল ইন্টারনেট ব্যবহারকারী ৮ কোটি ৫৬ লাখ ৩০ হাজার। দেশে মোবাইল সংযোগ রয়েছে ১৫ কোটি ৭৫ লাখ ৪৪ হাজার।

ফেসবুকের সাথে কমেন্ট করুন

Share this post

PinIt

Leave a Reply

Your email address will not be published.

scroll to top