পোল্ট্রি মুরগির মানসম্মত খাবার নিশ্চিত করা জরুরি

poltry20161213184335.jpg

ডেস্ক রিপোর্ট, prabartan | প্রকাশিত: ১৬:২৮, ০৫- ০৩-১৯

পোল্ট্রি শিল্প নিয়ে পৃথিবীজুড়ে আগ্রহের শেষ নেই। কারণ বিশ্বজুড়ে কোটি কোটি মানুষের খাবারে ডিম ও মাংসের যোগান দিতে কৃষিভিত্তিক এ খাতের বিকল্প নেই। তাই মুরগির খাবারে যাতে কোনো ধরনের ক্ষতিকর উপাদান ব্যবহার করা না হয় সেদিকে নজর দিতে হবে। তাই স্বাস্থ্যসম্মত ডিম ও মাংসের জন্য মুরগির মানসম্মত খাবার দেয়া জরুরি।

মঙ্গলবার (৫ মার্চ) সকালে রাজধানীর হোটেল লা মেরিডিয়ানে আয়োজিত এক আন্তর্জাতিক সেমিনারে গবেষকরা এসব কথা বলেন।

ঢাকায় শুরু হওয়া ৫ দিনব্যাপী ১১তম আন্তর্জাতিক পোল্ট্রি সেমিনাররের উদ্বোধন করেন বিশ্ব পোল্ট্রি বিজ্ঞান অ্যাসোসিয়েশনের প্রেসিডেন্ট অধ্যাপক ড. নিং ইয়াং।

শুরুতে স্বাগত বক্তব্য দেন অ্যাসোসিয়শনের বাংলাদেশ শাখার সভাপতি অধ্যাপক ড. শামসুল আরেফিন খালেদ ও সাধারণ সম্পাদক মাহবুব হাসান।

সকাল ১১টায় সেশন-১ এ চেয়ারপারসনের প্রবন্ধ উপস্থাপন করেন অ্যাসোসিয়েশনের প্রেসিডেন্ট অধ্যাপক ড. নিং ইয়াংগ। আর কো-চেয়ারপারসনের মূল প্রবন্ধ উত্থাপন করেন ময়মনসিংহে প্রতিষ্ঠিত বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের (বাকৃবি) অধ্যাপক ড. সুকুমার শাহা। এছাড়া বাকৃবির অধ্যাপক ড. শামসুল আলম ভূঁইয়াও প্রবন্ধ উপস্থাপন করেন।

সেমিনারে দেশি ও বিদেশি গবেষকরা ডিম ও মুরগির মাংসের উপকার নিয়ে নানাবিধ বিষয় তুলে ধরেন। তারা বলেন, এ খাতের উন্নয়নে প্রতিনিয়ত নতুনত্বের অনুসন্ধান চলছে। স্বাস্থ্যসম্মত খাদ্য নিশ্চিতের জন্য মুরগির খাদ্যে যাতে ক্ষতিকর কোনো উপাদান ব্যবহার করা না হয়, তারও অনুসন্ধানে কাজ করছেন গবেষকরা।

মঙ্গল ও বুধবার (০৫ ও ০৬ মার্চ) এই দুদিনে সেমিনারে মোট ৯৯টি বৈজ্ঞানিক গবেষণা প্রবন্ধ উত্থাপন করা হবে। এবারের সেমিনারের স্লোগান ‘পোল্ট্রি ফর হেলদি লিভিং’।

সেমিনারে ১৫টি দেশের শতাধিক গবেষক অংশ নিয়েছেন। এছাড়া অংশ নিয়েছেন বিশ্বের খ্যাতনামা ১৩ পোল্ট্রি বিজ্ঞানী। আগামী ৯ মার্চ পর্যন্ত চলবে এ সেমিনার।

ফেসবুকের সাথে কমেন্ট করুন

Share this post

PinIt

Leave a Reply

Your email address will not be published.

scroll to top