বিলুপ্তির পথে এক সময়ের অন্ধকার দূর করার একমাত্র অবলম্বন হারিকেন

received_2246049445618021.jpeg

এ বি এম কাইয়ুম, prabartan | প্রকাশিত: ১৭:৪৭, ০৪- ০৩-১৯

ঠাকুরগাঁও: আধুনিকতা আর উন্নত জীবন-যাপনের কারনে প্রতিটি দিন মানুষের মাঝে পরিবর্তন লক্ষ্য করা যাচ্ছে। যার ফলে আজ বিলুপ্তির পথে এক সময়ের অন্ধকার দূর করার একমাত্র অবলম্ভন হারিকেন ৷

গ্রামীণ জনপদের মানুষের কাছে এক সময় হারিকেনই ছিলো একমাত্র আলোর উৎস। সন্ধ্যা হলে হারিকেন নিয়ে পড়তে বসতো গ্রামীণ জনপদের শিশুরা। বাসগৃহের আলোর সন্ধান, বাজারের দোকানদারী এমন কি রাতে চলাফেরা করার জন্য হারিকেন ছিলো গ্রামের মানুষের কাছে একমাত্র অবলম্ভন।

দিন দিনই প্রযুক্তি মানুষকে উন্নত করছে যার দরুন হারিকেন ছেড়ে মানুষ এখন বিদ্যুতের দিকে ঝুঁকছে। তাপ বিদ্যুত, জল বিদ্যুত, সৌর বিদ্যুৎ সহ জ্বালানী খাতে ব্যাপক উন্নয়নে ঐতিহ্যবাহী হারিকেন বিলুপ্তির পথে।

এছাড়া প্রযুক্তির মাধ্যমে বিদ্যুতকে সংগ্রহ করার ও পন্থা আবিস্কার করেছে বিজ্ঞানীরা। চার্জ লাইট, সৌর বিদ্যুত সহ বেশ কিছু আলোর যোগান থাকায় এখন আর কেউই ঝুঁকছেন না হারিকেনের দিকে।

প্রবীণদের মতামত এক সময় হারিকেন দেখতে যেতে হবে জাদুঘরে। নতুন প্রজন্ম হয়তো জানবেও না হারিকেনের ইতিহাস৷ চায়না, জাপান সহ পৃথিবীর বিভিন্ন দেশ খুব দ্রুতই চার্জ সংরক্ষনকারী আলোর প্রযুক্তি উদ্ভাবন করছে। এক সময় হয়তো চিরতরে বিলুপ্ত হবে হারিকেন।

হারিকেন নিয়ে তাই ছন্দের সুরে বলতে হয়, “যখন তোমার কেউ ছিলো না-তখন ছিলাম আমি, এখন তোমার সব হয়েছে-পর হয়েছি আমি৷

ফেসবুকের সাথে কমেন্ট করুন

Share this post

PinIt

Leave a Reply

Your email address will not be published.

scroll to top