পুদিনা পাতা সংক্রমণ রোধ ও হজম প্রক্রিয়াকে উন্নত করে

-পাতা-সংক্রমণ-রোধ-ও-হজম-প্রক্রিয়াকে-উন্নত-করে.jpg

পুদিনা পাতা সংক্রমণ রোধ ও হজম প্রক্রিয়াকে উন্নত করে

ডেস্ক রিপোর্ট, prabartan | প্রকাশিত: ২১:৩৪, ০৪-০৩-১৯

অ্যান্টিঅক্সিডেন্ট, খনিজ এবং ভিটামিনের পাওয়ারহাউস বলা হয় পুদিনা পাতাকে। শক্তিশালী প্রদাহরোধী উপাদান সমৃদ্ধ হওয়ায় এটি মাথাব্যাথা, ঠাণ্ডাজনিত বুকের সমস্যা দূর করতে সাহায্য করে। এর সতেজ গন্ধ মাথা ব্যথায় দারুন কার্যকর।

গবেষণা মতে, পুদিনা পাতা ব্যবহারে অ্যাজমা রোগীরা উপকার পেতে পারে। এটি মুখের ভেতর ব্যাকটেরিয়া বৃদ্ধিতে বাধা দেয়। ফলে মুখের দুর্গন্ধ দূর হয় এবং শ্বাসকে সতেজ করতে সহায়তা করে। ঐতিহ্যগতভাবে সৌন্দর্য চর্চায়ও বিশেষ করে ব্রণ ও মুখের দাগ দূর করতেও এটি ব্যবহৃত হয়। তবে, পুদিনা পাতার সবচেয়ে গুরুত্বপূর্ণ স্বাস্থ্য সুবিধা হলো এটি হজমে সহায়ক।

কীভাবে হজমে সাহায্য করে

পুদিনা পাতা এমন একটি উপাদান যা পেটের সমস্যা, পেট ফাঁপা বা পেটের যে কোনো সমস্যা, গ্যাস বা হজম সমস্যায় প্রাচীনকাল থেকে ব্যবহৃত হয়ে আসছে। আয়ুর্বেদীয় শাস্ত্রমতে, পুদিনা পাতা সংক্রমণ রোধ করে এবং হজম প্রক্রিয়াকে উন্নত করে।

গবেষণার ফল থেকে আরো জানা যায়, পুদিনা পাতায় অ্যান্টিসেপটিক এবং অ্যান্টিব্যকটেরিয়াল উপাদান থাকার কারণ হলো এতে রয়েছে মেন্থল নামের সক্রিয় তেল। এটি পেটের সমস্যা দূর করে এবং হজমে সাহায্য করে। এ ছাড়া পুদিনা পাতায় রয়েছে সক্রিয় এনজাইম যা পিত্তরসের প্রবাহকে উৎসাহিত করে। ফলে পাচন প্রক্রিয়া সহজ হয়ে ওঠে।

ফেসবুকের সাথে কমেন্ট করুন

Share this post

PinIt

Leave a Reply

Your email address will not be published.

scroll to top