উপজেলা ভোটে বিধি লঙ্ঘন না করার নির্দেশ প্রধানমন্ত্রীর

Qader-news-bg20190302181917.jpg

ডেস্ক রিপোর্ট, prabartan | প্রকাশিত: ১৯:৫৯, ০২-০৩-১৯

আসন্ন উপজেলা নির্বাচনে মন্ত্রী ও দলীয় সংসদ সদস্যদের কারণে যেন আচরণবিধি লঙ্ঘন না হয়, সেজন্য সংশ্লিষ্টদের নির্দেশনা দিয়েছেন আওয়ামী লীগ সভাপতি প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সরকারপ্রধানের এ নির্দেশনার বিষয়টি জানিয়েছেন দলের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। তবে উপজেলা নির্বাচন যে ‘একেবারে পারফেক্ট হবে’ এমনটা তিনি মনে করেন না বলেও জানিয়েছেন কাদের।

শনিবার (২ মার্চ) দুপুরে রাজধানীর ধানমন্ডিতে আওয়ামী লীগ সভাপতির রাজনৈতিক কার্যালয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের উত্তরে দলের সাধারণ সম্পাদক এ কথা জানান।

ওবায়দুল কাদের বলেন, উপজেলা নির্বাচন চলছে, যারা মন্ত্রী-এমপি- তাদের প্রধানমন্ত্রী নির্দেশ দিয়েছেন- তারা যেন কোনো অবস্থাতেই স্ব স্ব নির্বাচনী এলাকায় নির্বাচন কমিশনের আচরণবিধি লঙ্ঘন হয়, এমন কোনো কর্মকাণ্ডে জড়িত না হন। আমাদের দলের সভাপতি প্রধানমন্ত্রী শেখ হাসিনা এ ব্যাপারে পরিষ্কার নির্দেশনা দিয়েছেন।

আসন্ন উপজেলা নির্বাচনে প্রার্থীদের মধ্যে কোনো সংঘাতের আশঙ্কা আছে কি-না, এমন প্রশ্নের উত্তরে কাদের বলেন, ঢাকার দুই সিটি করপোরেশন নির্বাচনে অনেকেরই আশঙ্কা ছিল যে, প্রতিদ্বন্দ্বিতা উন্মুক্ত করে দেওয়ার পর সংঘাত-সহিংসতা হবে। কিন্তু একটি সংঘাত-সহিংতার ঘটনাও সিটি করপোরেশনে ঘটেনি। ৩৬টি ওয়ার্ডে যে কাউন্সিলর ইলেকশন হয়েছে, অনেক প্রতিদ্বন্দ্বী ছিল, তারপরও খারাপ কোনো ঘটনা, কোনো ইনসিডেন্ট কোথাও ঘটেনি।

‘আমার বিশ্বাস উপজেলা নির্বাচন ‘একেবারেই পারফেক্ট হবে’ এটা আমি মনে করি না। পারফেক্ট বিষয়টা ভিন্ন বিষয়। কোনো বিষয়কে পারফেক্ট বলা ঠিক না। ভুল-ক্রটি থাকে। ভুল-ত্রুটি নিয়েই আমরা এগিয়ে যাই। আামদের গণতন্ত্রকে পুরোপুরি প্রাতিষ্ঠানিক রূপ দেওয়ার আগে কিছু কিছু ভুল-ত্রুটিও আমাদের অতিক্রম করতে হবে। কিছু কিছু ভুল-ত্রুটিও আমাদের ওভারকাম করতে হবে মাঝে মাঝে। এটা থাকবে, এটা নিয়ে আমাদের অগ্রসর হতে হবে।’

আওয়ামী লীগ সাধারণ সম্পাদক বলেন, আমরা ইলেকশন করতে করতে- একটা সময় দেখা যাবে গণতন্ত্র ইনস্টিটিউশনাল ডেমোক্রেসিতে (প্রাতিষ্ঠানিক গণতন্ত্র) রূপ নিয়েছে। যে কারণে এ ধরনের ত্রুটি-বিচ্যুতির যে বিষয়গুলো তখন এগুলো আর কারও নজরে আসবে না বা এ ধরনের ঘটনাগুলোর পুনরাবৃত্তি হবে না।

ফেসবুকের সাথে কমেন্ট করুন

Share this post

PinIt

Leave a Reply

Your email address will not be published.

scroll to top