স্মার্টফোনে গেম খেলেন? জেনে নিন ৪ নিয়ম

game-20220301122024.jpg

ডেস্ক রিপোর্ট : একটানা স্মার্টফোনে গেম খেললে ফোন গরম হয়ে যায়। এর থেকে দেখা দিতে পারে থার্মাল থ্রেটিং মতো সমস্যা। এতে গেমের পারফর্মেন্সই খারাপ হয় না, সঙ্গে ডিভাইসটাও একটু একটু করে খারাপ হতে থাকে। তবে ৪ টি নিয়ম মেনে চললে এ সমস্যা থেকে দূরে থাকা সম্ভব-

স্ক্রিন রিফ্রেশ রেট অ্যাডজাস্ট করা

স্মার্টফোনে গেম খেলার সময়ে স্ক্রিন রিফ্রেশ রেট অ্যাডজাস্ট করতে হবে। এক্ষেত্রে সেটিংসের ডিসপ্লে অপশন থেকে পর পর বেছে নিতে হবে অ্যাডভান্স এবং রিফ্রেশ রেট। তার পরে বেছে নিতে সর্বোচ্চ রিফ্রেশ রেট, যা সাধারণত ৯০ এইচজেট হয়ে থাকে।

আরও পড়ুন : হিলিতে ৭৫ হেক্টর জমিতে গম চাষ হয়েছে

জাঙ্ক ডিলিট করা

স্মার্টফোনের জাঙ্ক ডিলিট করে গেমিং পারফর্মেন্স বাড়িয়ে তোলে। কেনো না, জাঙ্ক ডিলিট করলে মেমোরি বাড়ে। কার্যতই গেমের পারফর্মেন্সও বাড়িয়ে তুলবে।

ডিসকর্ড ওভারলে অ্যাপ্লাই করা

মাল্টিপ্লেয়ার গেমে অনেক ব্যবহারকারীকে ভয়েস চ্যাট সিস্টেম নিয়ে ঝামেলায় পড়তে হয়। বিশেষ করে গ্রাফিক্স আর পারফর্মেন্সের ক্ষেত্রেও। এক্ষেত্রে সেটিংস থেকে ডিসকর্ড ওভারলে অ্যাপ্লাই করে রাখলে গেমের পারফর্মেন্স ভালো পাওয়া যাবে।

ফোর্স অ্যাপ পদ্ধতি

গ্রাফিক্স আর পারফর্মেন্সের মধ্যে ভারসাম্য রাখতে চাইলে লো গ্রাফিকাল সেটিংয়ে খেলতে হবে। এ ক্ষেত্রে ফোর্স ৪এক্স মাস টার্ন অন করে রাখতে হবে। ডিভাইস অনুযায়ী টার্ন অন করার পদ্ধতি আলাদা হবে, তাই সার্চবারে ফোর্স ৪এক্স ম্যাস লিখে, তা খুঁজে নিয়ে টার্ন অন করে রাখা ঠিক হবে।

ফেসবুকের সাথে কমেন্ট করুন

Share this post

PinIt

Leave a Reply

Your email address will not be published.

scroll to top