বাক স্বাধীনতার ওপর আঘাত আখ্যা দিয়ে প্রতিবাদ জানিয়েছেন সামহোয়্যারইনব্লগ সমালোচকদের উদ্বেগ

-স্বাধীনতার-ওপর-আঘাত-আখ্যা-দিয়ে-প্রতিবাদ-জানিয়েছেন-সামহোয়্যারইনব্লগ-সমালোচকদের-উদ্বেগ.jpg

বাক স্বাধীনতার ওপর আঘাত আখ্যা দিয়ে প্রতিবাদ জানিয়েছেন সামহোয়্যারইনব্লগ সমালোচকদের উদ্বেগ

ডেস্ক রিপোর্ট, prabartan | প্রকাশিত: ১৬:০৫, ০১-০৩-১৯

সম্প্রতি পর্নোগ্রাফি ও জুয়ার সঙ্গে জড়িত থাকার অভিযোগে বাংলাদেশে ২০ হাজারেরও বেশি ওয়েবসাইট বন্ধ করে দিয়েছে কর্তৃপক্ষ। এর মধ্যে সামহোয়্যারইনব্লগও রয়েছে।

কিছু আইএসপি থেকে বাংলাদেশের সবচেয়ে জনপ্রিয় বাংলা ব্লগ—‘সামহোয়্যারইনব্লগ’ বন্ধ করে দেয়া হয়েছে। বুধবার এ ঘটনাকে বাক স্বাধীনতার ওপর আঘাত আখ্যা দিয়ে প্রতিবাদ জানিয়েছেন সমালোচকরা।

তবে সামহোয়্যারইনব্লগ কর্তৃপক্ষ বলছে, তাদের সাইটে আড়াই লাখেরও বেশি নিবন্ধিত ব্লগার রয়েছে। তারা কখনও অশ্লীল কনটেন্ট অনুমোদন দেন না। ব্লগটি বন্ধ করে দেয়া সেন্সরশীপ আরোপের স্পষ্ট চেষ্টা।

সামহোয়্যারইনব্লগের মডারেটর ও মুখপাত্র মোজাদ্দিদ আল ফাসানি বলেন, ‘ব্লাকলিস্টে নাম রাখা এবং ব্লক করার ঘটনায় আমরা অবাক হয়েছি। আমরা নাস্তিকতা ছড়াচ্ছি বলে টেলিযোগাযোগ মন্ত্রী যে অভিযোগ করেছেন তা দুঃখজনক।’

টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তফা জব্বার বলেন, আপত্তিকর কনটেন্টের কারণে সাইটটি বন্ধ করে দেয়া হয়েছে। তিনি বলেন, ‘আপনি কী জানেন ব্লগ সাইটগুলোতে কী প্রকাশ করে? আমরা খোঁজ নিয়েই উদ্যোগ নিয়েছি।’

বর্তমানে চতুর্থবারের মতো ক্ষমতায় আসা বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার বিরুদ্ধে বাক স্বাধীনতার ভিত্তি দুর্বল করে দেয়া অভিযোগ রয়েছে। গত বছরের সেপ্টেম্বরে সরকার বিতর্কিত ডিজিটাল নিরাপত্তা আইন পাশ করে। যা গণমাধ্যমের স্বাধীনতাকে খর্ব করছে বলে অভিযোগ সাংবাদিকদের।

 

ফেসবুকের সাথে কমেন্ট করুন

Share this post

PinIt

Leave a Reply

Your email address will not be published.

scroll to top