যেসব কারণে ওজন অতিরিক্ত বেড়ে যেতে পারে

fat-1-20220228130053.jpg

ডেস্ক রিপোর্ট : সবার ওজন একইভাবে বাড়ে না। কারও কারও ওজন বাড়তেই থাকে, কারও আবার থাকে স্থিতিশীল। তবে যাদের ওজনের কাঁটা ঊর্ধ্বমুখী, তাদের জন্য ভয়ের কারণটাও বেশি। কারণ জানেন তো, বাড়তি ওজনের হাত ধরেই চলে আসে নানা ধরনের অসুখ। এছাড়া অতিরিক্ত ওজন শারীরিক সৌন্দর্য তো নষ্ট করেই, হয়ে দাঁড়ায় অস্বস্তির কারণও।

শুধু যে বেশি খাবার খেলেই ওজন বেড়ে যায়, এই ধারণা একেবারেই ভুল। কারণ অনেককেই দেখবেন, বেশি খেয়েও ‍ওজন ধরে রেখেছেন। তবে অতিরিক্ত খাবার খাওয়ার অভ্যাসও ভালো নয়। সেটি হতে পারে ওজন বাড়ানোর একটি কারণ। বাকি কারণগুলো কী? জেনে নিন ওজন অতিরিক্ত বেড়ে যাওয়ার কিছু কারণ-

স্ট্রেস

জীবনে নানা ধরনের চাপ সামলেই আমাদের এগিয়ে যেতে হয়। তাই স্ট্রেস আসা স্বাভাবিক। আর এ কারণেই অনেক সময় ওজন বেড়ে যেতে পারে। এর কারণ হলো স্ট্রেসের ফলে হরমোনে সমস্যা দেখা দিতে পারে। তাই অনেক সময় মানসিক চাপ বাড়লে ওজনও অতিরিক্ত বেড়ে যায়।

ফ্লুইড ইনটেক

শরীর ভালো রাখার জন্য কেবল ফ্লুইড জাতীয় খাবার খান? এদিকে আবার পানি কম পান করেন? এগুলোও হতে পারে আপনার ওজন বেড়ে যাওয়ার কারণ। যখন আমাদের পেশী থেকে পানি শোষিত হতে শুরু করে, তখন শরীরে পানির ঘাটতি দেখা দেয়। সেখান থেকে হয় কোষ্ঠকাঠিন্য ও হজমের সমস্যা। শরীরের সবকিছু ঠিক রাখার জন্য খেতে হবে সব ধরনের পুষ্টিকর খাবার। কোনো একটি খাবার খুব বেশি, কোনোটি কম খেলে চলবে না। শরীরের ঘাটতি পূরণের জন্য খেতে হবে সুষম খাবার। কম-বেশি হলেই শরীরে তৈরি হবে অসামঞ্জস্যতা।

আরও পড়ুন : ব্যাটিং কৌশল সর্বনাশ করছে তামিমের

পিরিয়ডে গরমিল

নারীর ক্ষেত্রে ওজন বৃদ্ধির আরেকটি কারণ হতে পারে ঋতুস্রাবের গরমিল। পিরিয়ডের সময় কাছাকাছি এলেও কিছুটা ওজন বেড়ে যেতে পারে। আবার এই সময়ে সতর্কতার অভাবে শরীরে পানির ঘাটতিও দেখা দিতে পারে। অনেক ধরনের পরিবর্তনই হতে পারে। তাই পিরিয়ডের সময়টাতে নিজের প্রতি যত্নশীল হোন।

খাওয়া এবং ঘুমে অনিয়ম

এই কাজ বেশিরভাগ মানুষই করে থাকেন, খাওয়া এবং ঘুমের ক্ষেত্রে মানেন না কোনো নিয়ম। এই অনিয়ম আপনাকে ফেলতে পারে ভীষণ বিপদে। যারা রাতে ৭-৮ ঘণ্টার কম ঘুমান, তাদের ওজন বেড়ে যাওয়ার ভয় বেশি। তাই ঘুমের ক্ষেত্রে স্বাস্থ্যকর অভ্যাস গড়ে তুলুন সেইসঙ্গে প্রতিদিন একই সময়ে খাবার খাওয়ার অভ্যাস করতে হবে।

মেনোপোজ

মেনোপোজ নারীর জীবনেরই একটি ধাপ। একটি নির্দিষ্ট বয়সে এসে পিরিয়ড বন্ধ হয়ে যাওয়াকে মেনোপোজ বলা হয়। এসময় হরমোনাল সমস্যার জন্য নারীর শরীরের ওজন অতিরিক্ত বেড়ে যেতে পারে। সেখান থেকে pcos কিংবা pcod জাতীয় সমস্যাও দেখা দিতে পারে। এসময় পুরো শরীরের হরমোন এলোমেলো হয়ে যায়। তাই মেনোপোজের সময় ওজন অতিরিক্ত বেড়ে যাওয়াও অস্বাভাবিক নয়।

ফেসবুকের সাথে কমেন্ট করুন

Share this post

PinIt

Leave a Reply

Your email address will not be published.

scroll to top