বিশ্রামে মোস্তাফিজ, অভিষেক হচ্ছে ইবাদতের

-মোস্তাফিজ-অভিষেক-হচ্ছে-ইবাদতের.jpg

ডেস্ক রিপোর্ট, Prabartan | আপডেট: ২১:০২, ২৭-০২-১৯

 

ঠিক বিভীষিকাময় বলা যাবে না, তবে ইতিহাস-পরিসংখ্যান জানাচ্ছে টাইগারদের নিউজিল্যান্ড সফর সবসময়ই কঠিন। নিউজিল্যান্ডের মাটিতে টিম বাংলাদেশের সে অর্থে তেমন সাফল্যও নেই। ২০১৭ সালের শেষ সফরেও দুই টেস্টে রীতিমত খাবি খেয়েছিল সাকিব আল হাসানের দল।

প্রথম টেস্টে সাকিবের অনবদ্য ডাবল সেঞ্চুরি (২১৭) আর মুশফিকুর রহীমের দুর্দান্ত সেঞ্চুরিতে (১৫৯) রেকর্ড জুটি গড়েছিল বাংলাদেশ। কিন্তু ওই জুটিতে ভর করে ৫৯৫ রানের হিমালয়সম সংগ্রহ গড়েও শেষ রক্ষা হয়নি। দ্বিতীয় ইনিংসের ব্যর্থতায় (১৬০ অলআউট) হারতে হয়েছিল ৭ উইকেটে।

ক্রাইস্টচার্চে পরের টেস্টেও ব্যাটিং ব্যর্থতার পুনরাবৃত্তি। প্রথম ইনিংসে ২৮৯ করলেও দ্বিতীয় ইনিংসে ১৭৩ রানে গুটিয়ে যায় বাংলাদেশ। ৯ উইকেটের হারে পায় হোয়াইটওয়াশের স্বাদ।

পরিসংখ্যান যাদের কথা বলছে, যে দুই তারকা ট্রেন্ট বোল্ট-টিম সাউদিদের নিয়ে গড়া কিউই ফাস্টবোলিং আক্রমণের সামনে মাথা তুলে দাঁড়িয়েছিলেন গতবার, তারাই এবার নেই। সাকিব আল হাসান তো হাতের চোটে পুরো সিরিজের বাইরে। মুশফিক পাঁজরের ব্যথায় এই টেস্টে খেলছেন না। পরের টেস্টেও খেলবেন কি না, বলা যাচ্ছে না।

এই দুই অপরিহার্য পারফরমার ছাড়া শক্তির ভারসাম্য কমে গেছে অনেক। ‘টু ইন ওয়ান’ সাকিবের অনুপস্থিতি ব্যাটিং-বোলিং দুই বিভাগকেই করেছে দুর্বল। আর নির্ভরতার প্রতীক মুশফিক না থাকায় মিডল অর্ডারে তৈরি হয়েছে বড় ধরণের ঘাটতি।

সে ঘাটতি পোষাতে কেমন স্ট্র্যাটেজি নিতে যাচ্ছেন স্টিভ রোডস? কি হতে যাচ্ছে টিম কম্বিনেশন? হ্যামিল্টনে প্রথম টেস্টে কোন এগারজন খেলবেন বাংলাদেশের হয়ে? তা নিয়ে রাজ্যের জল্পনা কল্পনা ভক্ত সমর্থকদের মনে।

সে উত্তর জানতেই আজ সকালে প্রধান নির্বাচক মিনহাজুল আবেদীন নান্নুর শরণাপন্ন হওয়া। তিনি মধ্যাহ্নে জানিয়ে দিলেন সম্ভাব্য একাদশ। প্রধান নির্বাচক নান্নুর দেয়া একাদশ অনুযায়ী প্রথম টেস্টের দলে নেই মোস্তাফিজুর রহমান।

বাঁহাতি এই পেসারকে বিশ্বকাপের আগে যতটা সম্ভব কম শারীরিক ধকল দিতে চাচ্ছে টিম ম্যানেজম্যান্ট। তাই কাটার মাস্টারকে তিন টেস্ট খেলানো থেকে বিরত রাখার চিন্তা। তার অনুপস্থিতিতে পেস আক্রমণের দায়িত্ব বর্তেছে তিন তরুণ-খালেদ আহমেদ, আবু জায়েদ রাহি আর ইবাদত হোসেনের উপর।

আজ সকালে কোচ স্টিভ রোডসের সাথে দল নিয়ে কথা হয়েছে প্রধান নির্বাচক মিনহাজুল আবেদীন নান্নুর। সেখানেই কোচ ঢাকায় অবস্থানরত প্রধান নির্বাচককে জানিয়েছেন, ‘আমি ওয়েলিংটনে (দ্বিতীয় টেস্টে) খেলাতে চাই মোস্তাফিজকে। তাই হ্যামিল্টনে বিশ্রামে রাখার চিন্তা করছি।’

তার মানে বৃহস্পতিবার ভোরে শুরু হতে যাওয়া প্রথম টেস্টের দলে মোস্তাফিজ থাকছেন না মোটামুটি নিশ্চিত। পাশাপাশি প্রধান নির্বাচক জাগো নিউজকে একাদশও জানিয়ে দিয়েছেন। প্রধান নির্বাচকের দেয়া তথ্য অনুযায়ী, বাংলাদেশ মাঠে নামবে ছয় ব্যাটসম্যান-তামিম ইকবাল, সাদমান ইসলাম, মুমিনুল হক, মোহাম্মদ মিঠুন, মাহমুদউল্লাহ রিয়াদ আর সৌম্য সরকারকে নিয়ে।

তার সঙ্গে তিন পেসার- ইবাদত হোসেন, আবু জায়েদ রাহি আর খালিদ আহমেদ। দুই বিশেষজ্ঞ স্পিনার হিসেবে থাকছেন-মেহেদী হাসান মিরাজ আর তাইজুল ইসলাম।

ওয়ানডে সিরিজে পরপর দুই ম্যাচে ফিফটি হাঁকানো মোহাম্মদ মিঠুন চোট কাটিয়ে আসছেন একাদশে। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ঢাকায় (৩০ ডিসেম্বর থেকে ২ জানুয়ারি) সর্বশেষ টেস্টেও ছিলেন তিনি।

এদিকে, সর্বশেষ টেস্টে ছিলেন না দেশসেরা ওপেনার তামিম ইকবাল। তিনি ফিরছেন হ্যামিল্টন টেস্টে। প্রধান নির্বাচকের দেয়া তথ্য অনুযায়ী, একাদশ থেকে থেকে বাদ পড়ছেন লিটন দাস।

বাংলাদেশের সম্ভাব্য একাদশ: তামিম ইকবাল, সাদমান ইসলাম, মুমিনুল হক, মোহাম্মদ মিঠুন, মাহমুদউল্লাহ রিয়াদ, সৌম্য সরকার, মেহেদী হাসান মিরাজ, তাইজুল ইসলাম, ইবাদত হোসেন, আবু জায়েদ রাহি আর খালিদ আহমেদ।

 

ফেসবুকের সাথে কমেন্ট করুন

Share this post

PinIt

Leave a Reply

Your email address will not be published.

scroll to top