কাশ্মীরের পুলওয়ামায় সন্ত্রাসী হামলার পর তোলপাড় চলছে ভারতের ক্রিকেট মহলে

.jpg

ডেস্ক রিপোর্ট, Prabartan | আপডেট: ১৭:৩৮, ২৬-০২-১৯

 

কাশ্মীরে ভয়াবহ সন্ত্রাসী হামলায় ভারতের ৪০ জওয়ান নিহত হওয়ার প্রতিক্রিয়া তা বলার অপেক্ষা রাখে না। ভারতীয় সংবাদমাধ্যম ‘ইন্ডিয়ান এক্সপ্রেস’ জানিয়েছে, গোটা ভারতজুড়ে যখন পাকিস্তান-বর্জনের ডাক উঠেছে তখন বিসিসিআইও তাতে শামিল হয়ে ভারতের বাইরের ক্রিকেটারদের জন্য এই নিয়ম করার কথা ভেবেছিল। কিন্তু অনেক যুক্তি-তর্কের পর বিষয়টি শেষ পর্যন্ত আলোর মুখ দেখেনি।

হয় পিএসএল নয় আইপিএল, এর মধ্যে যে কোনো একটি টুর্নামেন্টে খেলতে পারবেন ভারতের বাইরের ক্রিকেটারেরা—এমন নিয়মই চালুর কথা ভেবেছিল ভারতীয় ক্রিকেট বোর্ড। কিন্তু শেষ পর্যন্ত তা আলোর মুখ দেখেনি

বিসিসিআই শেষ পর্যন্ত সিদ্ধান্তটি নিলে এবি ডি ভিলিয়ার্সদের মতো ক্রিকেটারদের কী বিপাকেই না পড়তে হতো! হয় পাকিস্তান সুপার লিগে (পিএসএল) নয় তো ভারতীয় প্রিমিয়ার লিগে (আইপিএল)—যে কোনো একটা বেছে নিতে হবে। আইপিএলে দেশের বাইরের খেলোয়াড়দের জন্য এমন নিয়মই চালু করার কথা ভেবেছিল ভারতীয় ক্রিকেট বোর্ড (বিসিসিআই)।

কাশ্মীরের পুলওয়ামায় সন্ত্রাসী হামলার পর তোলপাড় চলছে ভারতের ক্রিকেট মহলে। অনেকেই পাকিস্তানের সঙ্গে বিশ্বকাপ ম্যাচ বয়কটের পাশাপাশি সব ধরনের সম্পর্ক ত্যাগ করার বার্তা দিয়েছেন। আর বিসিসিআইয়ের প্রশাসকমহল কমিটি অব অ্যাডমিনিস্ট্রেটরসের (সিওএ) প্রধান বিনোদ রাই তো, দক্ষিণ আফ্রিকার উদাহরণ দিয়ে বলেছেন, পাকিস্তানকেও ক্রীড়াঙ্গন থেকে একঘরে করা হোক। এরই প্রেক্ষিতে পিএসএল ও আইপিএল নিয়ে এমন নিয়ম চালুর বিষয়টি কাল আলোচনা করেছেন সিওএ-র সদস্য বিনোদ রাই, ডায়না এডুলজি, লেফটেন্যান্ট জেনারেল রবি থজ ও বিসিসিআইয়ের প্রধান নির্বাহী রাহুল জোহরি।

তাঁদের পরিকল্পনা ছিল, বিদেশি ক্রিকেটারদের বলা হবে পিএসএল এবং আইপিএলের মধ্যে যে কোনো একটি বেছে নিতে। অর্থাৎ পিএসএলে খেললে আইপিএল খেলা যাবে না। আইপিএলে খেললে পিএসএলে খেলা যাবে না। কিন্তু অনেক আলোচনা ও যুক্তি-তর্কের পর বিসিসিআইয়ের প্রশাসক মহল শেষ পর্যন্ত সিদ্ধান্তটি বাতিল করেছে। কারণ, আইপিএলে বিদেশি খেলোয়াড়দের বিসিসিআই নয় ফ্র্যাঞ্চাইজি দলগুলো কিনে থাকে। তাঁরা অর্থের বিনিময়ে খেলোয়াড়দের সেবা পেয়ে থাকে। এখানে বিসিসিআই বাধ সেধে এই নিয়ম চালু করলে তা হিতে বিপরীত হবে বলে মনে করেছে দেশটির ক্রিকেট বোর্ড।

পিএসএলের চতুর্থ মৌসুম এখন চলছে আরব আমিরাতে। ডি ভিলিয়ার্স, ডোয়াইন ব্রাভো, সুনীল নারাইন, কার্লোস ব্রাফেটদের মতো টি-টোয়েন্টি তারকারা খেলছেন এই টুর্নামেন্টে। আইপিএলেও তাঁরা খেলে থাকেন। বাংলাদেশের সাকিব আল হাসানও খেলেছেন পিএসএল ও আইপিএলে। কাশ্মীরে হামলায় এর আগে পিএসএলের প্রযোজনা থেকে নাম প্রত্যাহার করেছে ভারতের আইএমজি-রিলায়েন্স গ্রুপ। এ ছাড়া ভারতে পিএসএলের সম্প্রচার বাতিল করেছে দেশটির সম্প্রচারক সংস্থা ডি স্পোর্ট।

ফেসবুকের সাথে কমেন্ট করুন

Share this post

PinIt

Leave a Reply

Your email address will not be published.

scroll to top